সিলেটে মেয়র আরিফকে রিকশা মালিক ও শ্রমিকদের হুশিয়ারী

প্রকাশিত: ৫:৪০ পূর্বাহ্ণ, |                          

সিলেট সিটি কর্পোরেশনের পক্ষ থেকে নগরীর যানজট নিরশন সৌন্দয্য বর্ধনের লক্ষে বন্দরবাজার-চৌহাট্টা সড়কে রিকশা চলাচল বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১ জানুয়ারি থেকে এই সড়কে রিকশা চলাচল করতে পারবে না। এতে করে ফুঁসে উঠেছে রিকশা মালিক ও শ্রমিকরা।

এরই অংশ হিসেবে বন্দরবাজার-চৌহাট্টা সড়কে রিকশা চলাচল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবী জানিয়েছে সিলেটের রিকশা মালিক ও শ্রমিক নেতৃবৃন্দ সোমবার সিলেটের সিটি পয়েন্টে (কামরান চত্বর) এক সমাবেশে করেছে তারা। সমাবেশ থেকে হুশিয়ারী উচ্চারণ করে নেতৃবৃন্দ বলেন, সিলেট সিটি কর্পোরেশন কর্তৃক বন্দরবাজার-চৌহাট্টা সড়কে রিকশা চলাচল বন্ধের ঘোষণা দিয়েছে। অনতিবিলম্বে এই ঘোষণা প্রত্যাহারের জোর দাবী জানান শ্রমিকরা। অনথ্যায় রিক্সা মালিক-শ্রমিক ঐক্যবদ্ধ হয়ে কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে।

সোমবার সকালে সিলেট জেলা রিকশা শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং চট্ট-১৬৬৯ ও রিকশা মালিক-শ্রমিকদের যৌথ উদ্যোগে এক বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ থেকে এই হুশিয়ারী জানান তারা।

সিলেট জেলা রিক্সা শ্রমিক ইউনিয়নের সভাপতি ইয়াছিন খানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ আবু বকর সিদ্দিক এর পরিচালনায় বিক্ষোভ সমাবেশে বক্তারা বন্দরবাজার-চৌহাট্টা সড়কে রিক্সা চলাচল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবী জানিয়ে মালিক শ্রমিক নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

সমাবেশে বক্তারা বলেন, রিকশা শ্রমিকরা যৌক্তিক ও সঠিক আন্দোলনে ঐক্যবদ্ধ হয়ে রাজপথে নেমে তাদের ন্যায্য দাবী আদায় করতে জানেন। তারা পরিশ্রমের মধ্যে সৎ পথে জীবিকা অর্জন করেন। বক্তারা হুশিয়ারী উচ্চারণ করে বলেন, সিলেট সিটি কর্পোরেশন কর্তৃক বন্দরবাজার-চৌহাট্টা সড়কে রিক্সা চলাচল বন্ধের ঘোষণা দিয়েছে। অনতিবিলম্বে উক্ত ঘোষণা প্রত্যাহারের জোর দাবী জানান শ্রমিকরা। অনথ্যায় রিক্সা মালিক-শ্রমিক ঐক্যবদ্ধ হয়ে কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে।

বক্তারা বলেন, রিকশার জন্য নগরীতে যানজট সৃষ্টি হয়, এটা ভুল ধারণা। ফুটপাতে যদি হকার না বসে, গাড়ী চালকরা অবৈধ পার্কিং না করে তবেই যানজট মুক্ত নগরী হবে। অযথা শুধু শুধু রিক্সার উপর দোষ চাপিয়ে একটি কুচক্রী মহল তাদের ফায়দা হাসিল করার চেষ্টা করছে। সেদিকে সচেতন হয়ে রিক্সা-মালিক শ্রমিকদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান জানান।