মাতৃভাষা দিবস উপলক্ষে ‘৫২ প্রশ্নে ২১ পুরস্কার’ কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত

প্রকাশিত: ৬:৩৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০২৪ | আপডেট: ৬:৩৬:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০২৪

ভাষার মাস ফেব্রুয়ারি, শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মুরারিচাঁদ কবিতা পরিষদ কর্তৃক আয়োজিত ‘৫২ প্রশ্নে ২১ পুরস্কার’ কুইজ প্রতিযোগিতার পরীক্ষা সম্পন্ন হয়েছে।

১০ ফেব্রুয়ারি, শনিবার সকাল ১১:০০ টায় মুরারিচাঁদ কলেজের একাডেমিক ভবনে কুইজ প্রতিযোগিতার পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার শুরুতে হল পরিদর্শন করেন মুরারিচাঁদ কবিতা পরিষদের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক সুনীল ইন্দু অধিকারী এবং ফৌজিয়া আজিজ।

ফৌজিয়া আজিজ বলেন, “মুরারিচাঁদ কলেজের সকল বর্ষের শিক্ষার্থীদের কুইজ প্রতিযোগিতা পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থাকার ফলে একাদশ থেকে মাস্টার্স পর্যন্ত একটি প্রতিযোগিতার সৃষ্টি হয়। যার ফলে শিক্ষার্থীদের মেধার বিকাশ ঘটে। মুরারিচাঁদ কবিতা পরিষদ সৃজনশীল উদ্যোগে এগিয়ে যাচ্ছে দুর্বার গতিতে।”

মুকপের সাবেক সভাপতি অসীম সরকার বলেন, মুরারিচাঁদ কবিতা পরিষদ এম.সি’র মতো নান্দনিক ক্যাম্পাসে চিন্তার বিকাশে সর্বদা নিয়োজিত, মুক্তিযুদ্ধের চেতনায় সাহিত্য সংস্কৃতি বান্ধব সমাজ বিনির্মাণে কাজ করে যাচ্ছে।

মুকপের সাবেক সভাপতি সজল মালাকার বলেন, “ভাষাশহিদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য আয়োজন হচ্ছে ‘৫২ প্রশ্নে ২১ পুরস্কার কুইজ প্রতিযোগিতা’। এই প্রতিযোগিতার প্রধান উদ্দেশ্যে হচ্ছে তরুণদের স্বদেশ এবং স্বভাষা সম্পর্কে জানতে আগ্রহী করে তোলা।”

কুইজে অংশগ্রহণকারী পেরিজাদ অর্পা ঘোষ জানায়, আজ “৫২ প্রশ্নে ২১ পুরস্কার’ কুইজ প্রতিযোগিতায় আমি অংশগ্রহণ আমি অংশগ্রহণ করেছিলাম। উক্ত কুইজ প্রতিযোগিতাটি সুন্দর ও সুষ্ঠুভাবে পরিচালিত হয়েছে। প্রশ্নের মানও অনেক ভালো ছিল আমার মনে হয় বাংলা ভাষা সাহিত্য সম্পর্কে আমাদের জানতে আরো উৎসাহী করবে। এখানে অনেক নতুন নতুন তথ্য নির্ভর প্রশ্ন ছিল যা আমাদের সহযোগিতা করবে।”

মুকপের বর্তমান সভাপতি হাসনাত জাহান সুমনা জানায়, আমরা প্রায় এক মাস আগে থেকে কুইজ প্রতিযোগিতার প্রচারণা শুরু তখন থেকেই কুপন সংগ্রহ করেছিলাম তারপর ৭ ফেব্রুয়ারি সকল কুপন সংগ্রহকারী শিক্ষার্থীদের মোবাইল নাম্বারে এসএমএস এর মাধ্যমে পরীক্ষার সময়, তারিখ জানিয়ে দিয়েছি। আমরা সুন্দর এবং সুশৃঙ্খলভাবে কুইজ প্রতিযোগিতার পরীক্ষাটি নিয়েছি। পরিক্ষার ফলাফল এবং পুরস্কার মুরারিচাঁদ কলেজ বইমেলায় ১৯,২০,২১ ফেব্রুয়ারির সমাপনী দিন দেওয়া হবে।

এসময় আরও উপস্থিত ছিলেন বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ বিলাল উদ্দিন, সহযোগী অধ্যাপক শেখ মোঃ নজরুল ইসলাম, পরশ কান্তি দাস, মো: মহসিন আলম, পারভেজ আহমদ, মুকপের সদ্য সাবেক সভাপতি এনামুল ইমাম, মুরারিচাঁদ কবিতা পরিষদের কার্যনির্বাহী কমিটির শুভ চন্দ্র পাল, রিংকু সরকার, মইনুল হাসান আবির, তন্দ্রা কর্মকার রুপা, সিজান শেখ, আহমদ হাসান মান্না, ইভা সিদ্দিকী, সামিয়া, জাবের আহমেদ, মিলাদ আহমদ, শ্রুতি ঘোষ, অতসী, নোভা, এবং দায়িত্বপ্রাপ্ত সদস্যবৃন্দ।