দেশের তৃতীয় সর্বোচ্চ করদাতার সম্মাননা পেলেন সিলেটের জামিল ইকবাল (ভিডিও)

প্রকাশিত: ১১:৫০ পূর্বাহ্ণ, মার্চ ২, ২০২৩ | আপডেট: ১১:৫০:পূর্বাহ্ণ, মার্চ ২, ২০২৩

সারাদেশের মধ্যে তৃতীয় সর্বোচ্চ করদাতার সম্মননা পেয়েছে সিলেটের স্বনামধন্য ঠিকাদারী ব্যবসায়ী প্রতিষ্ঠান মেসার্স মোহাম্মদ জামিল ইকবাল।

২০২১-২২ কর অর্থ বছরে ফার্ম ক্যাটাগরিতে এই প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান করা হয়। মেসার্স মোহাম্মদ জামিল ইকবাল এর কর্ণধার সিলেটের স্বনামধন্য ব্যবসায়ী জামিল ইকবাল এর হাতে ‘জাতীয় ট্যাক্স কার্ড ও সম্মাননা স্মারক তুলে দেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও সিনিয়র সচিব (অভ্যন্তরীণ সম্পদ বিভাগ) আবু হেনা মো. রহমাতুল মুমিন।

বুধবার (২৮ ডিসেম্বর) রাজধানীর অফিসার্স ক্লাবে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপি।

সম্মাননা স্মারক গ্রহণের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মোহাম্মদ জামিল ইকবাল জানান, ব্যবসা শুরুর পরের বছর থেকেই তিনি আয়কর দিয়ে আসছেন। তার ব্যবসা যত এগিয়েছে আয়করের পরিমাণও তিনি তত বাড়িয়ে দিয়েছেন। তাকে দেশের তৃতীয় সর্বোচ্চ করদাতা নির্বাচিত করায় তিনি সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞা প্রকাশ করেন।

মোহাম্মদ জামিল ইকবাল বিগত আট বছর ধরে সিলেটের সর্বোচ্চ করদাতা হিসেবে সম্মনানা পেয়েছেন। সর্বশেষ এ বছর সারাদেশের মধ্যে তাকে তৃতীয় সর্বোচ্চ করদাতা হিসেবে মনোনিত করেছে জাতীয় রাজস্ব বোর্ড।

জামিল ইকবালের গ্রামের বাড়ি সিলেটের বিয়ানীবাজার উপজেলার আখাখাজনা (বড় বাড়ি)। বর্তমানে তিনি সিলেট নগরীর শিবগঞ্জ বোরহানবাগ, গোলাপবাগ এলাকার বাসিন্দা। মরহুম আশহাক আহমেদ ও হবিবুন নেছা চৌধুরীর ১ম পুত্র মোহাম্মদ জামিল ইকবাল এবং ২য় পুত্র মোহাম্মদ জাহেদ ইকবাল দীর্ঘদিন থেকে সুনামের সাথে সারাদেশে ঠিকাদারি ব্যবসা পরিচালনা করে আসছেন।

বর্তমানে মেসার্স জামিল ইকবাল-এ সারাদেশে বহু সংখ্যক কর্মী কাজ করছেন। ঠিকাদারি ব্যবসার পাশাপাশি মোহাম্মদ জামিল ইকবাল এনআরবি ব্যাংক লিমিটেডের ভাইস চেয়ারম্যান, কনস্ট্রাকশন মেশিনারিজের আমদানিকারকসহ দেশে বিদেশে তার বিভিন্ন ব্যবসা রয়েছে।