১০৮ সিট খালি রেখে শাবিপ্রবিতে চূড়ান্ত ভর্তি

প্রকাশিত: ৯:২২ অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০২৩

১০৮ সিট খালি রেখে শাবিপ্রবিতে চূড়ান্ত ভর্তি

সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি গুচ্ছের অধীনে ২০২১-২২ শিক্ষাবর্ষে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) প্রাথমিক ভর্তি কার্যক্রম শেষ হয়েছে। সোমবার (২৩ জানুয়ারি) থেকে শুরু হচ্ছে সরাসরি (চূড়ান্ত) ভর্তি কার্যক্রম। এতে ‘এ’, ‘বি’ ও ‘সি’ তিনটি ইউনিটে আসন রয়েছে ১ হাজার ৬৬৬টি। তবে প্রাথমিক ভর্তি কার্যক্রম শেষে আসন খালি রয়েছে ১০৮টি।

শনিবার (২১ জানুয়ারি) দুপুরে বিষয়টি নিশ্চিত করেন শাবিপ্রবির গুচ্ছ ভর্তি কমিটির টেকনিক্যাল কো-অর্ডিনেটর অধ্যাপক মো. মাসুম।

তিনি জানান, এবার ‘এ’, ‘বি’ ও ‘সি’ তিনটি ইউনিট মিলিয়ে আসন রয়েছে ১ হাজার ৬৬৬টি। এরমধ্যে বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে ১ হাজার ৫১টি আসন রয়েছে তাতে আসন খালি থাকছে ১০২টি, এবং সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে ৬১৫টি আসনের মধ্যে মানবিকে ২টি এবং বাণিজ্য অনুষদে ৪টি আসন খালি রয়েছে।

ভর্তি কমিটি সূত্রে জানা যায়, সর্বশেষ ১৫ ও ১৬ জানুয়ারি বিজ্ঞান অনুষদে উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে থেকে ৪ হাজার ১৭৬ থেকে ৮ হাজার পর্যন্ত, মানবিক শাখায় ৯৩৫ থেকে ১১’শ এবং বাণিজ্য শাখায় ৩৪১ থেকে ৫’শ পর্যন্ত ভর্তির জন্য ডাকা হয়েছিল। এতে শিক্ষার্থীরা ১৮ ও ১৯ জানুয়ারি সরাসরি উপস্থিত থেকে বিষয় মনোনয়নের পর ভর্তি নিশ্চিত করেন। এর পরেও ১০৮টি আসন খালি রয়েছে।

এদিকে সোমবার (২৩ জানুয়ারি) থেকে সরাসরি ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে, চলবে বুধবার (২৫ জানুয়ারি) পর্যন্ত। এবার ভর্তি ফি বাবত সর্বমোট ১৫ হাজার টাকা করে দিতে হচ্ছে শিক্ষার্থীদের।

এ বিষয়ে ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার বলেন, সোমবার ২৩ জানুয়ারি থেকে ২০২১-২২ সেশনে প্রথম সেমিস্টারে চ‚ড়ান্ত ভর্তি শুরু হচ্ছে। এবার ভর্তি ফি সর্বমোট ১৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। এতে গুচ্ছের মাধ্যমে ৫ হাজার টাকা নেওয়া হয়েছে, সরাসরি ভর্তির সময় শিক্ষার্থীদের আরো ১০ হাজার টাকা নিয়ে আসতে হবে। একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত মোতাবেক এ ফি নির্ধারণ করা হয়।

প্রথমদিন বিজ্ঞান অনুষদে ১ থেকে ১ হাজার ৬৫০ পর্যন্ত, দ্বিতীয় দিন মঙ্গলবার (২৪ জানুয়ারি) সকালে ১ হাজার ৬৫১ থেকে ৮ হাজার পর্যন্ত এবং বিকালে স্থাপত্য বিভাগে ১ থেকে ৩৪ পর্যন্ত ডাকা হয়েছে। সর্বশেষ বুধবার (২৫ জানুয়ারি) সকালে মানবিক অনুষদে ১ থেকে ১ হাজার ৩১৯ পর্যন্ত এবং বিকালে বাণিজ্য অনুষদে ১ থেকে ৫৫৯ পর্যন্ত ডাকা হয়েছ।

ভর্তির সময় শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষার মার্কশিট নিয়ে আসতে হবে, সেটি না থাকলে মূল সনদ আনতে বলা হয়েছে। কোন শিক্ষার্থী অন্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি থাকলে সেক্ষেত্রে সংশি¬ষ্ট বিশ্ববিদ্যালয়ের ভর্তি রিসিট সঙ্গে নিয়ে আসতে হবে। যদি আগে জমা দেওয়া হয় সেক্ষেত্রে আর জমা দিতে হবে না।

প্রসঙ্গত, গুচ্ছের অধীনে গত বছরের ২১ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর রাত ১২ টা পর্যন্ত প্রাথমিক আবেদন গ্রহণ করা হয়। এতে ৩টি ইউনিটের মধ্যে বিজ্ঞান বিভাগে ১৯ হাজার ৯২০জন, মানবিক বিভাগে ‘বি’ ও ‘সি’ ইউনিটে ৪ হাজার ৭৪৭ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে মোট ২ হাজার ৭জন শিক্ষার্থী আবেদন করেন।

এ সংক্রান্ত আরও সংবাদ