ছড়াকার সাজ্জাদ আহমদ সাজুর পঞ্চাশতম জন্মবার্ষিকী অনুষ্ঠান সম্পন্ন

প্রকাশিত: ৮:৫৯ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২৩

ছড়াকার সাজ্জাদ আহমদ সাজুর পঞ্চাশতম জন্মবার্ষিকী অনুষ্ঠান সম্পন্ন

ছড়াকার সাজ্জাদ আহমদ সাজুর পঞ্চাশতম জন্মবার্ষিকী উপলক্ষ্যে প্রকাশিত স্মারক ‘অঙ্কুর’-এর মোড়ক উন্মোচন ও ছড়াসন্ধ্যা ১৬ জানুয়ারি সোমবার সন্ধ্যায় কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসর কক্ষে অনুষ্ঠিত হয়। ছড়া একাডেমি সিলেটের উদ্যোগে ও সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান ‘পাপড়ি’র ব্যবস্থাপনায় অনুষ্ঠিত জমজমাট এ ছড়াসন্ধ্যায় প্রধান অতিথির বক্তব্য দেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যক্ষ কবি কালাম আজাদ।
কবি বাছিত ইবনে হাবীবের সভাপতিত্বে ও ছড়াকার নাঈমুল ইসলাম গুলজারের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিলন টিভির চেয়ারম্যান, ইউকে প্রবাসী কমিউনিটি নেতা করিম তারেক, নলেজ হারবার স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল কবি নাজমুল আনসারী ও বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক কবি মোহাম্মদ সাজ্জাদুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ছড়া একাডেমি সিলেটের নির্বাহী পরিচালক ছড়াকার ও প্রকাশক কামরুল আলম। সাজ্জাদ আহমদ সাজুকে জন্মদিনের শুভেচ্ছা জ্ঞাপন করে বক্তব্যে অংশ নেন সাপ্তাহিক নকশী বাংলা সম্পাদক সালেহ আহমদ হুসাইন, কবি কামাল আহমদ, সিলন টিভির সিনিয়র ডাইরেক্টর ও সিইও গোলাম রসুল খান রাজু, এপেক্সিয়ান নিয়াজ কুদ্দুস খান, টুলটিকর সমাজকল্যাণ সমিতির সভাপতি জব্বার আহমদ পাপ্পু, বিশিষ্ট ব্যবসায়ী বাবুল সিদ্দিকী, দিলওয়ার খান, কলামিস্ট মাজহারুল ইসলাম জয়নাল, বুরহান উদ্দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরিদা বেগম, রায়হান আহমদ হাশিম, সেলিম আহমদ খান, সাংবাদিক কয়েস আহমদ সাগর, কবি সাদিক হোসেন এপলু, ছড়াকার সাজ্জাদ আহমদ সাজুর সহধর্মিনী নার্গিস সুলতানা, লাইজু আহমদ রাজু, রুবেল আহমদ, রেদুয়ান আহমদ পরিজন, আব্দুল মুকিত, জুম্মান ইসলাম, মজনু মিয়া, নাসির উদ্দিন, আতিফ আরমান, বিপুল সিদ্দিকী প্রমুখ।
অনুষ্ঠানের শুরুতে কুরআন তেলাওয়াত করেন ছড়াকার জহুর মুনিম এবং দেশের গান পরিবেশন করেন ছড়াকার ও কণ্ঠশিল্পী জাকওয়ান মুহাম্মদ সালেহ। ছড়াসন্ধ্যায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিশুসাহিত্যিক কানিজ আমেনা, অভিনেতা ও শিশুসাহিত্যিক মিনহাজ ফয়সল, কচি সম্পাদক আরাফাত রহমান মিহির, ছড়াকার আহমেদ জাকির, আব্দুল্লাহ আল ফারদিন প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে ছড়াকার সাজ্জাদ আহমদ সাজুর পঞ্চাশতম জন্মবার্ষিকী স্মারক ‘অঙ্কুর’-এর মোড়ক উন্মোচন করেন অতিথিবৃন্দ। পরে অতিথি ও পরিবারের সদস্যদের সঙ্গে নিয়ে জন্মদিনের কেক কাটেন ছড়াকার সাজ্জাদ আহমদ সাজু। অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে ছড়াকার সাজ্জাদ আহমদ সাজুকে নিবেদিত ছড়া পাঠ করেন ছড়াকারগণ। অনেকে তাঁর বই থেকেও ছড়া পাঠে অংশ নেন। এসময় বিভিন্ন সাহিত্য, সংস্কৃতি ও সামাজিক সংগঠন এবং তার শুভাকাক্সক্ষীরা ফুল দিয়ে জন্মদিনের শুভেচ্ছা জানান।
অনুষ্ঠানে প্রধান অতিথি অধ্যক্ষ কবি কালাম আজাদ বলেন, ছড়া হলো কবিতারই একটি অংশ। আমি তাই ছড়াকার বলব না। সাজ্জাদ আহমদ সাজু একজন স্বপ্নচারি কবি। যদিও তিনি আপাদমস্তক একজন ছড়াকারও। ছড়াকার বলুন আর কবিই বলুন তিনি কিন্তু একজন সফল লেখক। কারণ তার এলাকার লোকজন তাকে এই স্বীকৃতি প্রদান করেছেন। আমি আল্লাহর নিকট সাজ্জাদ আহমদ সাজুর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি। বিজ্ঞপ্তি।

এ সংক্রান্ত আরও সংবাদ