SylhetNewsWorld | ফুঁসে উঠছে ঢাকা শহরের চারপাশের নদ-নদী, বন্যার আশঙ্কা - SylhetNewsWorld
সর্বশেষ

ফুঁসে উঠছে ঢাকা শহরের চারপাশের নদ-নদী, বন্যার আশঙ্কা

  |  ২০:০৬, জুন ২৪, ২০২২

ঢাকার পাশে তিন নদী ধলেশ্বরী, তুরাগ ও বংশীর পানি বাড়তে শুরু করেছে। নদীগুলোর পানি বাড়ায় সাভার ও ধামরাই অঞ্চলের বিভিন্ন এলাকায় দেখা দিয়েছে জলাশংকা।

এছাড়া কৃষি জমির মাঠ ও বিলগুলো পানিতে নদীর মত রুপ নিয়েছে।
বৃহস্পতিবার (২৩ জুন) দুপুরে সরেজমিনে আশুলিয়ার বাশবাড়ি বংশী নদী ও তৈয়বপুর এলাকার তুরাগ নদীতে গিয়ে পানি বাড়ার চিত্র দেখা গেছে।

এ নদীগুলোর পানি বেড়ে যাওয়ায় বন্যার আশঙ্কা করছেন নদী পাড়ের মানুষরা। স্থানীয়রা ধারণা করছেন- দেশের উত্তর-পঞ্চিম অঞ্চলের বন্যার প্রভাব পড়তে পারে সাভার ও ধামরাইয়ের এ নদীগুলোর ওপর।

তবে পানি উন্নয়ন বোর্ড থেকে জানানো হয়েছে, এ নদীগুলোতে স্বাভাবিকের তুলোনায় কিছুটা পানি বেড়েছে। প্রতিদিনিই পানি বাড়ছে।

উপজেলার বনগাঁও, ভাকুর্তা, তেঁতুলঝোরা, কাউন্দিয়া, স্বনির্ভর ধামসোনা ও শিমুলিয়া ইউনিয়নের বিভিন্ন বিল ও খাল পানিতে ভরে গেছে। পানি বিপৎসীমা ছুঁই ছুঁই করছে।

বংশী নদীর কূল ঘেষা এলাকা আশুলিয়ার বাশবাড়ির বাসিন্দা শফিকুল ইসলাম বলেন, প্রতিবছর ব্যনার পানিতে ক্ষেত (কৃষি মাঠে) কানায় কানায় ভরে ওঠে আবার নেমে যায়। কিন্তু এবার পানিটা দীর্ঘ তিন চারদিন ধরে ধাক্কা দিয়ে দিয়ে বাড়ছে। ক্ষেতে এখন এক গলা পানি। আর এক হাত পরিমাণ পানি হলে আমাদের চলাচলের রাস্তায় উঠে যাবে। শুনেছি এবার বড় বন্যা হবে। আর বেশি বৃষ্টি হলে আমাদের এলাকার রাস্তা ঘাট এমনিতেই ডুবে যাবে।

আশুলিয়ার তুরাগ নদীর পাশে দিয়াখালী বিল এলাকার বাসিন্দা রহমান মিয়া বলেন, দিয়াখালী বিল আমাদের ঐতিহ্যবাহী বিল। এ বিলে নদীর পানি আসলেও সহজে পানি বাড়ে না। প্রতি বছর পানি থেকে আবার চলে যায়। কিন্তু এবার হু হু করে পানি বাড়ছে। আর দেড় হাত পানি বাড়লে মানুষের বাড়িতে উঠে যাবে।

ধামরাইয়ের ফুকুটিয়া এলাকার বাসিন্দা আক্তার হোসেন বাংলানিউজকে বলেন, আমাদের এলাকার বন্দেগুলো (কৃষি জমি) তিনদিন আগেও শুকনো ছিলো। কিন্তু ধীরে ধীরে বন্দের পানিও বাড়তে শুরু করেছে। এখন বন্দে কোমর পরিমাণ পানি হয়েছে। এর আগে কখনো এতো দ্রুত পানি আসেনি। পানি আসলেও হাটু পর্যন্ত জমে আবার নেমে যেতো। এবার পানির লক্ষণ খারাপ। কি যে হয় আল্লাহ্ ভালো জানে।

এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের ঢাকা জেলার নিবার্হী প্রকৌশলী এম এল সৈকত বলেন, গত কয়েকদিন থেকে প্রতিদিনই অল্প অল্প করে পানি বাড়ছে, তবে তা বিপৎসীমার নিচে আছে এখনো। এখন পর্যন্ত ঢাকার আশেপাশের এলাকাগুলোতে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়নি। আমরা আশা করছি অচিরেই নদীগুলোর পানি কমে যাবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ