লালন সাঁই’র তিরোধান দিবস উপলক্ষে চারণ সাংস্কৃতিক কেন্দ্র সিলেট জেলা শাখার উদ্যোগে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত

প্রকাশিত: ২:১০ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০২৪

লালন সাঁই’র তিরোধান দিবস উপলক্ষে চারণ সাংস্কৃতিক কেন্দ্র সিলেট জেলা শাখার উদ্যোগে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত

লালন সাঁই’র তিরোধান দিবস উপলক্ষে চারণ সাংস্কৃতিক কেন্দ্র সিলেট জেলা শাখার উদ্যোগে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পালিত হয়। শনিবার (১৯ অক্টোবর) বিকাল সাড়ে চারটায় শারদা স্মৃতি ভবন প্রাঙ্গণে চারণ সাংস্কৃতিক কেন্দ্র সিলেট জেলা আহ্বায়ক নাজিকুল ইসলাম রানার সভাপতিত্বে ও সংগঠক মাসুদ রানার সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট এমাদ উল্লাহ শহিদুল, বাসদ জেলা আহ্বায়ক আবু জাফর, কথাকলির সভাপতি শামসুল বাছিত শেরো, মদন মোহন কলেজের প্রভাষক উজ্জ্বল দাশ।

আলোচনা সভার শেষে চারণ সাংস্কৃতিক কেন্দ্রের শিল্পীরা লালন গীতি পরিবেশন করেন। এছাড়াও অতিথি শিল্পী পল্লবী দাশ মৌ, অংকন সিনহা, সুলেমান আজাদ, লালন গীতি পরিবেশন করেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, ১১৬ বছরের দীর্ঘ আয়ু পেয়েছিলেন।তার এ দীর্ঘজীবন বিচিত্র অভিজ্ঞতায় পূর্ণ।এ অভিজ্ঞতার বড় অংশই বেদনা আর বিস্ময়ের।জাত-পাত, সম্প্রদায়-বিদ্বেষ,শাস্ত্র -ধর্মের দুঃসহ প্রতাপ,শ্রেণি-পীড়ন,সামন্ত শোষণ, সামাজিক অনাচার, নারীর নিগ্রহ, মনুষ্যত্বের অবমাননা, মানবতার লাঞ্ছনা, মানুষের জীবনকে স্থবির এবং সেই সঙ্গে বিষাদন্ডনৈরাশ্য ডুবিয়ে রেখেছিল। লালনের কাল থেকে দুই শতকের বেশি সময় পরও এ পরিস্থিতি পাল্টায়নি।

বক্তারা বলেন লালনের মুক্তচিন্তা,মানবতাবাদী দর্শন আজকের এই ঘুণে ধরা সমাজ বদলাতে খুবই প্রাসঙ্গিক।

আলোচনা সভায় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী সদ্য প্রয়াত সুজয় শ্যাম এর প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।