ইউটিউবে রান্নার ভিডিও আপলোড করে ধরা পড়লো পলাতক মাফিয়া

প্রকাশিত: ২:৩৩ অপরাহ্ণ, এপ্রিল ৪, ২০২১

ইউটিউবে রান্নার ভিডিও আপলোড করে ধরা পড়লো পলাতক মাফিয়া

এক বছরেরও বেশি সময় ধরে পলাতক থাকার পর ইউটিউবে রান্নার এক ভিডিও আপলোড দিয়ে ধরা পড়েছেন এক মাফিয়া সদস্য। ভিডিওটিতে তার মুখ দেখা যায়নি। তবে তার শরীরে থাকা বিশেষ একটি ট্যাটু দেখে তাকে চিহ্নিত করে পুলিশ সদস্যরা। এ খবর দিয়েছে দ্য গার্ডিয়ান।
খবরে বলা হয়, ধরা পড়া ওই মাফিয়ার নাম মার্ক ফেরেন ক্লদ বিয়ার্ত (৫৩)। ডমিনিকান প্রজাতন্ত্রের বোকা চিকায় নীরব জীবন-যাপন করছিলেন তিনি। গত সোমবার তাকে গ্রেপ্তারের পর পুলিশ জানিয়েছে, সেখানকার স্থানীয় ইতালিয় প্রবাসী সম্প্রদায়ের কাছে তিনি একজন বিদেশি হিসেবে পরিচিত ছিলেন।

সম্প্রতি এক ইউটিউব ভিডিওতে নিজের ইতালিয় খাবার রান্না করেন তিনি। এটাই কাল হয়ে দাঁড়ায় তার জন্য। ২০১৪ সালে ‘এনদ্রাঙ্ঘেতা মাফিয়ার কাচ্চোলা ক্ল্যানের হয়ে নেদারল্যান্ডসে কোকেন পাচারের অভিযোগে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয় ইতালিতে।

এরপর থেকেই পুলিশের নাগাল থেকে পালিয়ে বেড়াচ্ছেন বিয়ার্ত।

বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর অপরাধ সিন্ডিকেটগুলোর একটি হিসেবে বিবেচিত ‘এনদ্রাঙ্ঘেতা। বর্তমানে ইতালির সবচেয়ে বড় মাফিয়া সংগঠন এটি। ইউরোপে কোকেন পাচারের উপর দলটির ব্যাপক নিয়ন্ত্রণ রয়েছে। বর্তমানে তাদের প্রভাব ছড়িয়ে পড়েছে বিশ্বের অন্যান্য অংশেও।

এদিকে, সোমবার ফ্রান্সেসকো পেলে নামে ‘এনদ্রাঙ্ঘেতা মাফিয়ার আরেক কুখ্যাত সদস্য পর্তুগালে গ্রেপ্তার হয়েছেন। গত ১৪ বছর ধরে পলাতক ছিলেন তিনি। অবশেষে সোমবার, লিসবনের এক হাসপাতালে করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন থাকা অবস্থায় গ্রেপ্তার হন তিনি।

এ সংক্রান্ত আরও সংবাদ