সর্বশেষ
 আওয়ামী লীগের নেতৃত্বেই এসেছে বাঙালির সব অর্জন: তথ্যমন্ত্রী ইরানের নতুন প্রেসিডেন্টকে শেখ হাসিনার অভিনন্দন ভারত টিকার টাকা ফেরত দেবে কি না, যা বললেন অর্থমন্ত্রী ইরানের ওপর থেকে ১০৪০টি নিষেধাজ্ঞা প্রত্যাহারে রাজি যুক্তরাষ্ট্র জেনে বুঝেই এনআইডি সেবাকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে আনছি: স্বরাষ্ট্রমন্ত্রী একদিনে শনাক্ত সাড়ে ৫ হাজার ছাড়িয়েছে, মৃত্যু আরও ৮৫ বৃটিশ যুদ্ধজাহাজের দিকে গোলা ছুড়ল রাশিয়া বাঘার সাবেক চেয়ারম্যান আতাউর রহমান মুকিত স্মরনে প্যারিসে শোকসভা সুইজারল্যান্ডে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ইউরো-বাংলা প্রেসক্লাবের মহিলা সম্পাদিকা সুলতানা খান ভারতে ধরা পড়ল করোনার ডেল্টা প্লাস প্রজাতি, আক্রান্ত ২১

মোদির সফর নিয়ে শ্রিংলা যা বললেন

  |  ১৬:২৪, মার্চ ২৫, ২০২১

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর নিয়ে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন, করোনা মহামারি সত্ত্বেও ভারত-বাংলাদেশ সম্পর্ক উচ্চ পর্যায়ে রয়েছে। এই সম্পর্ককে অনুকরণ করতে চাইবে অন্য দেশগুলো। বুধবার নয়া দিল্লিতে তিনি এসব কথা বলেন। রোহিঙ্গা ইস্যুতে শ্রিংলা বলেন, মিয়ানমার ও বাংলাদেশের সঙ্গে স্থল সীমান্ত নিয়ে বিশেষত্ব আছে ভারতের। রোহিঙ্গাদের যখন আশ্রয় দিয়েছে বাংলাদেশ তখন তাদের অবদানের স্বীকৃতি দিয়েছে ভারত এবং বাংলাদেশকে সাহায্য সহযোগিতা দিয়েছে। শ্রিংলা আরো বলেন, মিয়ানমারের রাখাইন উন্নয়ন পরিকল্পনার অধীনে তাদের (রোহিঙ্গা) জন্য আমরা বাড়ি নির্মাণ করে দিয়েছি। ওদিকে বৃহস্পতিবার আলাদা এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের সহযোগিতার আরেকটি গুরুত্বপূর্ণ অংশ হলো নিরাপত্তা ও প্রতিরক্ষা। সাম্প্রতিক বছরগুলোতে প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ে আমরা একটি চুক্তি স্বাক্ষর করেছি।

ভারত থেকে প্রতিরক্ষা সরঞ্জাম কিনতে বাংলাদেশকে ৫০ কোটি ডলারের ঋণ দিয়েছি আমরা। এছাড়া আমরা যৌথ সামরিক মহড়া, প্রশিক্ষণ এবং নিয়মিত সক্ষমতা বৃদ্ধি বিষয়ে চর্চা করেছি। উভয় দেশের সেনাপ্রধানরা নিয়মিত সফর করেছেন। আমাদের সেনাবাহিনীর প্রধানদের বাংলাদেশ এবং ভারত সফর নিয়মিত চর্চায় পরিণত হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন ইন্ডিয়ান এক্সপ্রেস ও এএনআই। বুধবার হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন, বৃহস্পতিবার থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠান। এতে যোগ দিতে বাংলাদেশ সফর করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময়ে তিনি ওই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন এবং দেশের শীর্ষ নেতৃত্বের সঙ্গে সাক্ষাত করবেন। তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রেসিডেন্ট আবদুল হামিদ এবং পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেনের সঙ্গে সাক্ষাত করবেন। শ্রিংলার মতে, জোট নেতা, বিরোধী দলীয় নেতাদের সঙ্গে এবং মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন গ্রুপের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করার কথা প্রধানমন্ত্রী মোদির। এ ছাড়া তিনি বঙ্গবন্ধুর জন্মস্থান গোপালগঞ্জ সফরে যাবেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ