১২ দেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি পাকিস্তানের

প্রকাশিত: ৮:২৬ পূর্বাহ্ণ, মার্চ ২২, ২০২১ | আপডেট: ৮:২৬:পূর্বাহ্ণ, মার্চ ২২, ২০২১

বিশ্বজুড়ে আবারও বাড়ছে করোনা সংক্রমণ। ধরন বদলে আরও শক্তিশালী হচ্ছে প্রাণঘাতী এ ভাইরাস। করোনার সংক্রমণ ঠেকাতে তাই এবার ১২টি দেশের সঙ্গে বিমান চলাচলসহ ভ্রমণ নিষিদ্ধ করেছে পাকিস্তানের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ (সিএএ)।

দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে পাওয়া করোনার নতুন ধরন সম্প্রতি পাকিস্তানে ছড়িয়ে পড়ায় গতকাল শনিবার এ পদক্ষেপ নেয় সিএএ। এক্ষেত্রে বিভিন্ন দেশকে এ, বি ও সি ক্যাটাগরিতে রাখা হয়েছে।

ক্যাটাগরি সি অংশে তালিকাভুক্ত ১২টি দেশে ভ্রমণ নিষেধাজ্ঞার পাশাপাশি এসব থেকে পাকিস্তানে ভ্রমণও নিষিদ্ধ করা হয়েছে। আগামী ২৩ মার্চ (মঙ্গলবার) থেকে ৫ এপ্রিল পর্যন্ত এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

এক নির্দেশনায় সিএএ জানায়, করোনাভাইরাস প্রতিরোধে গঠিত ন্যাশনাল কমান্ড অপারেশন সেন্টারের (এনসিওসি) সুপারিশ অনুযায়ী, ক্যাটাগরি সি-এর দেশগুলো থেকে পাকিস্তানে ভ্রমণ সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করা হলো।

এভিয়েশন বিভাগের এক মুখপাত্র জানান, সিএএ এবার ক্যাটাগরি সি হালনাগাদ করেছে ও যুক্তরাজ্যকে ক্যাটাগরি সি থেকে বি’তে স্থানান্তর করেছে।

সিএএ জানায়, ক্যাটাগরি এ-এর দেশগুলো থেকে আগত যাত্রীদের পাকিস্তানে প্রবেশের আগে করোনাভাইরাস পরীক্ষার প্রয়োজন নেই। এই ক্যাটাগরির দেশগুলো হলো- অস্ট্রেলিয়া, ভুটান, চীন, ফিজি, জাপান, কাজাখস্তান, লাওস, মঙ্গোলিয়া, মৌরিতানিয়া, মরক্কো, মিয়ানমার, নেপাল, নিউজিল্যান্ড, সৌদি আরব, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, তাজিকিস্তান, ত্রিনিদাদ ও টোবাগো এবং ভিয়েতনাম।

অপরদিকে সি ক্যাটাগরি অর্থাৎ পূর্ণ নিষেধাজ্ঞায় থাকা দেশগুলো হলো- বতসোয়ানা, ব্রাজিল, কলম্বিয়া, কোমোরোস, ঘানা, কেনিয়া, মোজাম্বিক, পেরু, রুয়ান্ডা, দক্ষিণ আফ্রিকা, তানজানিয়া ও জাম্বিয়া। এ বা সি ক্যাটাগরির বাইরে বাকি সব দেশ বি ক্যাটাগরির আওতায় পড়বে।