সর্বশেষ
 সাবেক সাংসদ দিলদার হোসেন সেলিম এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন এম আসকির আলী গ্রীসে বিয়ানীবাজার এর যুবক নিখোঁজ।খুঁজে পেতে সাহায্য কামনা স্পেনের রাজার কাছে পরিচয় পত্র প্রদান করলেন বাংলাদেশের রাষ্ট্রদূত সহজ হলো স্পেনের অভিবাসী আইন, সুবিধা পাবে বাংলাদেশিরা প্রফেসর সিরাজ ওয়াজিদ-এর ভ্রমণকাহিনী গ্রন্থ ‘ভারতের পথে পথে’ এখন বাজারে পাওয়া যাচ্ছে গ্রীসে দুই ভাই এর খুনি শনাক্ত দুই নারীকে ‘কন্ট্রাক্ট ম্যারেজ’ করেছিলেন মামুনুল ফরেন ফ্রেন্ডশিপ অর্গানাইজেশন ট্রাষ্টের উদ্যোগে মাহে রমজানের কর্মসূচী বাস্থবায়ন স্পেনের মাদ্রিদ কমিউনিটির আঞ্চলিক সংসদ নির্বাচনে প্রচারণা আল আকসায় আজান বন্ধ করায় জর্ডানের নিন্দা

রাশিয়াকে মোকাবেলায় আরো পরমাণু বোমা বানাবে বৃটেন

  |  ১৪:৪৬, মার্চ ১৮, ২০২১

রাশিয়ার হুমকি মোকাবেলায় পরমাণু অস্ত্র বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বৃটেন। বুধবার বিষয়টি নিশ্চিত করে বিবৃতি দিয়েছে দেশটি। এ নিয়ে কড়া প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া। রাশিয়ার দাবি, হুমকির যে অযুহাত বৃটেন দেখাচ্ছে তার কোনো ভিত্তি নেই। এখন পরমাণু অস্ত্র বৃদ্ধি নয় বরঞ্চ কমানোই সকলের লক্ষ্য হওয়া উচিৎ। এ খবর দিয়েছে ডয়েচে ভেলে।

বুধবার বৃটেন জানিয়েছে, তাদের এখন ১৮০টি পরমাণু বোমা রয়েছে। তবে রাশিয়া ও চীন যেভাবে হুমকি হয়ে উঠছে এ সংখ্যা বাড়িয়ে ২৬০ করা হবে।

গত কয়েক বছরে রাশিয়া বৃটেনের জন্য সবথেকে বড় হুমকির কারণ হয়ে উঠেছে বলে মনে করে দেশটি। ফলে প্রয়োজনে যাতে রাশিয়ার সঙ্গে মোকাবিলা করা যায়, সেই ব্যবস্থাই নেয়া হচ্ছে। একই সঙ্গে দেশটি জানিয়েছে, যে সমস্ত সাবমেরিন থেকে পরমাণু অস্ত্র ছোড়া হয়, সেগুলিও পুরনো হয়ে গেছে। ২০৩০ সালের মধ্যে সেগুলিও বদলের কথা ভাবা হচ্ছে।

উল্লেখ্য, বিশ্বের সবথেকে বেশি পরমাণু বোমা রয়েছে রাশিয়ার। দেশটিতে পরমাণু বোমার সংখ্যা এখন ৬ হাজার ৩৭৫টির মতো। ১৯৪৯ সালে কমিউনিস্ট সোভিয়েত ইউনিয়ন প্রথম পরমাণু বোমার সফল পরীক্ষা চালিয়েছিল। যদিও পরমাণু বোমা প্রথম আবিষ্কার ও ব্যবহার করে যুক্তরাষ্ট্র।

এ বিভাগের অন্যান্য সংবাদ