সর্বশেষ

আমেরিকাকে সতর্ক করল উত্তর কোরিয়া

  |  ১৭:২৬, মার্চ ১৬, ২০২১

দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়ার বিষয়ে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে উত্তর কোরিয়া। দেশটির শীর্ষ নেতা কিম জং উনের বোন ইয়ো জং এ নিয়ে বাইডেন প্রশাসনকে হুঁশিয়ারিও দিয়েছেন। আলজাজিরা।

যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তাদের বুধবার দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে পৌঁছানোর কথা রয়েছে। এর একদিন আগেই বাইডেন প্রশাসনকে সতর্ক করলেন ইয়ো জং। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যখন তার কোরিয়ো নীতি নির্ধারণের জন্য প্রস্তুতি নিচ্ছেন ঠিক তখনই উত্তর কোরিয়ার তরফ থেকে এই সতর্কবার্তা দেয়া হলো।

যুক্তরাষ্ট্র দক্ষিণ কোরিয়াকে সঙ্গে নিয়ে সমুদ্রের ওপার থেকে উত্তর কোরিয়ার ভূমিতে গানপাউডারের গন্ধ ছড়াতে লড়াই করে চলেছে বলে অভিযোগ করেছেন কিম ইয়ো জং। তিনি এই যৌথ সামরিক মহড়ার সমালোচনা করে বলেন, ‘আপনারা (বাইডেন প্রশাসন) যদি আগামী চার বছর শান্তিতে থাকতে চান তবে প্রথম ধাপেই (গানপাউডারের) দুর্গন্ধ সৃষ্টি করা থেকে বিরত থাকুন।’

দক্ষিণ কোরিয়া ও আমেরিকার যৌথ সামরিক মহড়াকে কিমের দেশকে আক্রমণের পূর্ব প্রস্তুতি হিসেবেই দেখছে পিয়ংইয়ং। আর এই মহড়ার পক্ষে থাকা নিজ দেশের বিরোধীদেরও হুঁশিয়ারি করেছেন ইয়ো জং। তিনি বলেছেন, ‘দক্ষিণ কোরিয়া সরকার আবারও একটি যুদ্ধের মার্চ বা সংকটের মার্চ বেছে নিতে চলেছে।’এদিকে, মার্কিন সরকার জানিয়েছে- তারা কয়েক সপ্তাহ ধরে উত্তর কোরিয়ার সঙ্গে কূটনৈতিক যোগাযোগের জন্য চেষ্টা চালাচ্ছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ