SylhetNewsWorld | দণ্ডাদেশ থেকে খালাস, প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে যাচ্ছেন লুলা - SylhetNewsWorld
সর্বশেষ

দণ্ডাদেশ থেকে খালাস, প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে যাচ্ছেন লুলা

  |  ১৪:৫১, মার্চ ০৯, ২০২১

ঘুসের দায়ে অভিযুক্ত ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুই ইনাসিও লুলা ডি সিলভার দণ্ডাদেশ বাতিল করে দিয়েছেন দেশটির সুপ্রিমকোর্টের একজন বিচারক। এতে ২০২২ সালের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে তার অংশ নেওয়ার পথ খুলে গেছে।

সোমবার বিচারক এডসন ফাচিন এই বামপন্থি সাবেক প্রেসিডেন্টের সাজা বাতিলের সিদ্ধান্ত জানিয়েছেন। ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত দক্ষিণ আমেরিকার দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন লুলা।

তখন রাষ্ট্রীয় তেল কোম্পানি পেট্রোব্রাসের একটি প্রকল্পে ব্যাপক দুর্নীতির অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। পরে মামলার তদন্তে তিনি দোষী সাব্যস্ত করা হয়েছিল।

দক্ষিণাঞ্চলীয় শহর কুরিতাবায় আদালতের রুলিংয়ে এডসন ফাচিন বলেন, লুলাকে যেভাবে দোষী সাব্যস্ত করা হয়েছে, তাতে এখতিয়ারের অভাব রয়েছে। তার বিরুদ্ধে সর্বমোট চারটি মামলা রাজধানী ব্রাসিলিয়ার কেন্দ্রীয় আদালতে পাঠানো হয়েছে।

যদি তাকে দোষী সাব্যস্ত করে দেওয়া রায় পুনর্বহাল করা না হয়, তবে নির্বাচনে প্রার্থী হওয়ার যোগ্যতা অর্জন করবেন ৭৫ বছর বয়সী লুলা।

এই রায়—যা এখনও প্রক্রিয়াধীন—মামলাগুলোর যোগ্যতার সঙ্গে যায় না। তবে এ রায়ের বিরুদ্ধে আপিল করা হবে বলে ব্রাজিলের কৌঁসুলির অফিস থেকে বলা হয়েছে।

এক বিবৃতিতে লুলার আইনজীবীরা বলেন, এডসন ফাচিনের রায় পুরো সুপ্রিমকোর্ট বাতিল করতে পারে। যদিও আইনি বিশেষজ্ঞরা বলছেন, এটি অসম্ভব।

দীর্ঘ আইনি লড়াইয়ের মাধ্যমে আমরা এই স্বীকৃতি পেয়েছি বলে জানালেন আইনজীবীরা। তারা জানান, এই রায়ের মাধ্যমে আমাদের যুক্তির সত্যতা প্রমাণিত হয়েছে। সাবেক প্রেসিডেন্ট লুলা নিষ্পাপ। অভিযোগের সত্যতা প্রমাণ করা যায়নি। তার বিরুদ্ধে আইনিযুদ্ধ চালানো হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ