মিয়ানমারের সঙ্গে অস্ট্রেলিয়ার সামরিক সহযোগিতা স্থগিত

প্রকাশিত: ২:৩৮ অপরাহ্ণ, মার্চ ৮, ২০২১ | আপডেট: ২:৩৮:অপরাহ্ণ, মার্চ ৮, ২০২১

সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে সহিংসতা ও প্রাণহানির ঘটনার মধ্যে অস্ট্রেলিয়া মিয়ানমারের সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতা স্থগিতের ঘোষণা দিয়েছে।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর অভিযোগ, মিয়ানমারে গত মাসের সেনা অভ্যুত্থানের ঘটনায় বড় ধরনের বিক্ষোভের ওপর দমন-পীড়ন বাড়িয়েছে দেশটির সামরিক বাহিনী। খবর আলজাজিরার

সেনাবাহিনী গত ১ ফেব্রুয়ারি ক্ষমতা দখল এবং গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চিকে গ্রেফতার করলে মিয়ানমারে অস্থিরতা শুরু হয়।

সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে জাতীয় নাগরিক অসহযোগ আন্দোলন এবং ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এতে সেনা ও পুলিশের গুলিতে প্রায় ৬০ বিক্ষোভকারী নিহত হন।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা মিয়ানমারের নিরাপত্তা বাহিনীকে সংযম প্রদর্শন এবং বেসামরিক নাগরিকদের প্রতি সহিংস আচরণ থেকে বিরত থাকার শক্ত আহ্বান জানাচ্ছি।

উল্লেখ্য, অস্ট্রেলিয়াসহ ১৩ দেশ মিয়ানমার সেনাবাহিনীকে প্রশিক্ষণ দিয়ে আসছে। অন্য ১২ দেশের মধ্যে রয়েছে চীন, ভারত, পাকিস্তান ও ইউক্রেন। মানবাধিকার সংগঠনগুলো এই প্রশিক্ষণ বন্ধ করার আহ্বান জানিয়ে আসছে।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী আরও জানান, তাদের মানবিক সহায়তা কেবল রোহিঙ্গাসহ জাতিগত সংখ্যালঘুদের দেওয়া হবে, এ ক্ষেত্রে মিয়ানমার সরকারকে সম্পৃক্ত করা হবে না।