SylhetNewsWorld | ইউরোপ ভ্রমণে ভ্যাকসিন পাসপোর্ট চালুর প্রস্তাব - SylhetNewsWorld
সর্বশেষ
 প্রবাসী কল্যাণ মন্ত্রীকে গ্রীস আওয়ামী লীগের সংবর্ধনা পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে স্পেনে বাংলাদেশী শিশুরা স্পানিশ ক্লাবে ক্রীড়া নৈপূণ্য প্রদর্শন করছে বেগম জিয়ার রোগমুক্তির কামনায় কোকো স্মৃতি সংসদ ইউরোপের দোয়া এনআরবি ব্যাংকের ভাইস চেয়ারম্যান মোঃ জামিল ইকবাল দেশের দ্বিতীয় সর্বোচ্চ করদাতা নির্বাচিত স্পেনে স্থানীয় সাংবাদিকদের সাথে নির্বাচন কমিশনের মতবিনিময় সভা মাদ্রিদে গাজীপুর এসোসিয়েশনের নতুন কমিটি গঠন স্পেনে নির্বাচন কমিশনার খোরশেদ আলম মজুমদার, সদস্য সচিব মোঃ দুলাল সাফা বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের নির্বাচন কমিশন গঠন

ইউরোপ ভ্রমণে ভ্যাকসিন পাসপোর্ট চালুর প্রস্তাব

  |  ১৩:২০, ফেব্রুয়ারি ২৬, ২০২১

ইউরোপের দেশগুলোতে ভ্রমণে ‘ভ্যাকসিন পাসপোর্ট’ চালু করতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কাছে প্রস্তাব দিয়েছে গ্রিস ও অস্ট্রিয়া। করোনাভাইরাস মহামারীর কারণে ইউরোপের মৃতপ্রায় ভ্রমণ শিল্প ফের জাগিয়ে তুলতে বৃহস্পতিবার ইইউ নেতাদের ভার্চ্যুয়াল আলোচনায় এই প্রস্তাব দেয় দেশ দুটি।

ভ্যাকসিন পাসপোর্ট নামে নতুন ধারণাটি ইইউতে চালুর ব্যাপারে দাবি করা হলেও বিষয়টি আসলে পাসপোর্টের মতো নয়। এটা সম্ভবত সনদপত্রের মতোই একটি নথি হবে এবং যাদের কাছে এই নথি বা করোনার টিকা নিয়েছেন বলে সনদ থাকবে, তারা মুক্তভাবে ইউরোপের সকল দেশে ভ্রমণ করার সুযোগ পাবে।

বৃহস্পতিবারের ভার্চ্যুয়াল আলোচনায় গ্রিস ও অস্ট্রিয়া ভ্যাকসিন পাসপোর্ট চালুর প্রস্তাব দিলেও ২৭ সদস্যবিশিষ্ট এই সংস্থাটির কয়েকটি দেশ আবার সেই প্রস্তাবের বিরোধিতা করেছে। ফ্রান্স এবং জার্মানি বলছে, এই ধরনের নথি বা সনদ হাতে তুলে দিয়ে অবাধ চলাচলের সুযোগ করে দেয়া হবে অকালপক্ক সিদ্ধান্ত।

এ বিভাগের অন্যান্য সংবাদ