SylhetNewsWorld | শরণার্থীদের জন্য প্রতিশ্রুত অর্থ দিচ্ছে না ইইউ: এরদোগান - SylhetNewsWorld
সর্বশেষ
 সিলেট চেম্বারের নির্বাচন শতভাগ নিরপেক্ষ করতে আমরা বদ্ধপরিকর: জলিল প্রবাসী কল্যাণ মন্ত্রীকে গ্রীস আওয়ামী লীগের সংবর্ধনা পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে স্পেনে বাংলাদেশী শিশুরা স্পানিশ ক্লাবে ক্রীড়া নৈপূণ্য প্রদর্শন করছে বেগম জিয়ার রোগমুক্তির কামনায় কোকো স্মৃতি সংসদ ইউরোপের দোয়া এনআরবি ব্যাংকের ভাইস চেয়ারম্যান মোঃ জামিল ইকবাল দেশের দ্বিতীয় সর্বোচ্চ করদাতা নির্বাচিত স্পেনে স্থানীয় সাংবাদিকদের সাথে নির্বাচন কমিশনের মতবিনিময় সভা মাদ্রিদে গাজীপুর এসোসিয়েশনের নতুন কমিটি গঠন স্পেনে নির্বাচন কমিশনার খোরশেদ আলম মজুমদার, সদস্য সচিব মোঃ দুলাল সাফা

শরণার্থীদের জন্য প্রতিশ্রুত অর্থ দিচ্ছে না ইইউ: এরদোগান

  |  ১৪:১১, ফেব্রুয়ারি ২৩, ২০২১

যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে পালিয়ে আসা যেসব শরণার্থী তুরস্ক আশ্রয় দিয়েছে, তাদের জন্য প্রতিশ্রুত অর্থ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) দিচ্ছে না বলে অভিযোগ করেছেন রিসেপ তাইয়েপ এরদোগান।

এ ক্ষেত্রে তুরস্কের সঙ্গে বৈষম্যমূলক আচরণের অভিযোগও করেন তিনি। এরদোগান বলেন, গ্রিসকে শরণার্থীদের ব্যয় নির্বাহ করার জন্য ইইউ অর্থ দিলেও তুরস্ককে তা দেওয়া হচ্ছে না। খবর ডেইলি সাবাহর।

অথচ ২০১৬ সালে ইউরোপমুখী সিরিয়ার শরণার্থীদের ঢল থামাতে তুরস্ককে তাদের ব্যয় নির্বাহের অর্থ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল ইইউ।

পশ্চিমাঞ্চলীয় ইজমির প্রদেশে ইলুল বিশ্ববিদ্যালয়ে সোমবার আন্তর্জাতিক অভিবাসনবিষয়ক একটি সম্মেলনে এরদোগান এসব কথা বলেন।

২০১৮ সালের মার্চ নাগাদ তুরস্ককে ছয় বিলিয়ন ইউরো (৭.২৯ বিলিয়ন ডলার) দেওয়া কথা থাকলেও এখন পর্যন্ত ইইউ সে অর্থ দেয়নি।

গ্রিসে অবস্থান করা এক লাখ শরণার্থীর জন্য দেশটিকে তিন বিলিয়ন ইউরো দিয়েছে ইইউ, অথচ তুরস্কে ৪০ লাখ সিরীয় শরণার্থীর জন্য একটি ইউরোও দেওয়া হয়নি।

আজিয়ান সাগর পাড়ি দিয়ে বিপজ্জনকভাবে যাতে শরণার্থীরা ইউরোপে পাড়ি না জমায় এ জন্য তাদের আশ্রয় দিতে ২০১৬ সালে আংকার সঙ্গে ব্রাসেলসের চুক্তি হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ