সর্বশেষ

সবার আগে টিকা নিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

  |  ১৭:৩৮, ফেব্রুয়ারি ২১, ২০২১

কোভিড-১৯ মহামারিতে পর্যুদস্ত অস্ট্রেলিয়ার টিকাদান কর্মসূচি শুরু হচ্ছে চলতি সপ্তাহে। জনগণকে টিকা নিতে আগ্রহী করে তুলতে সবার আগে টিকা নিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন। রোববার তার টিকা নেওয়ার দৃশ্য সরাসরি টেলিভিশনে সম্প্রচার করা হয়। খবর বিবিসির।

আগামীকাল সোমবার থেকে অস্ট্রেলিয়ায় ব্যাপকভাবে টিকাদান কর্মসূচি শুরু করার কথা রয়েছে। আগামী সপ্তাহের মধ্যে অন্তত ৬০ হাজার ডোজ টিকা দেওয়ার পরিকল্পনা রয়েছে। টিকাদান শুরুর প্রতিবাদে গত শনিবার দেশটিতে টিকাবিরোধী বিক্ষোভও হয়েছে।

রোববার অস্ট্রেলিয়ার সামনের সারির বেশ কয়েকজন স্বাস্থ্যকর্মী এবং কেয়ার হোমের বাসিন্দাদের সঙ্গে টিকা নেন প্রধানমন্ত্রী স্কট মরিসন। তার সঙ্গে টিকা নিয়েছেন দেশটির প্রধান নার্স প্রফেসর অ্যালিসন ম্যাকমিলান এবং চিফ মেডিক্যাল অফিসার প্রফেসর পল কেলি।

টিকা নেওয়ার আগে স্কট মরিসন বলেন, সোমবার আমাদের টিকাদান কর্মসূচি শুরু হচ্ছে। এটা নিরাপদ, গুরুত্বপূর্ণ এবং যারা সামনের কাতারে রয়েছেন তাদের টিকা দেওয়া শুরু করা প্রয়োজন।

অস্ট্রেলিয়ায় প্রথম ব্যক্তি হিসেবে টিকা নেবেন ৮৫ বছর বয়সী জেন মালিসিয়াক। ফাইজারের টিকা দেবে অস্ট্রেলিয়া। ইতোমধ্যে টিকাটির অনুমোদন দেওয়া হয়েছে।

আগামী মার্চ মাসের শুরুর মধ্যে ৪০ লাখ মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা নেয় অস্ট্রেলিয়া। অগ্রাধিকার তালিকায় রয়েছেন স্বাস্থ্য খাত, সীমান্ত কর্মী ও কেয়ার হোমের সাত লাখ বাসিন্দা। এরপরই থাকবেন ৭০ বছর বেশি বয়সীরা।

মহামারির শুরু থেকে অস্ট্রেলিয়ায় ২৮ হাজার ৯২০ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে আর মৃত্যু হয়েছে ৯০৯ জনের।

এ বিভাগের অন্যান্য সংবাদ