SylhetNewsWorld | বাংলাদেশ-ভারতের নেতৃত্ব খুব পরিপক্ক: পররাষ্ট্রমন্ত্রী - SylhetNewsWorld
সর্বশেষ

বাংলাদেশ-ভারতের নেতৃত্ব খুব পরিপক্ক: পররাষ্ট্রমন্ত্রী

  |  ১৫:২২, ফেব্রুয়ারি ১৯, ২০২১

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারের সময়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক নতুন মাত্রা অর্জন করেছে। ঢাকায় প্রসার ভারতীর বিশেষ প্রতিনিধির সাথে এক এক্সক্লুসিভ আলোচনায় মোমেন বাংলাদেশ এবং ভারতের মাঝে পাথরের ন্যায় মজবুত সম্পর্ক বিদ্যমান বলেও মন্তব্য করেন।

তিনি বলেন, ভারত মুক্তিযুদ্ধে বাংলাদেশকে সহায়তা করার পর থেকেই দুই দেশের মধ্যে চমৎকার বন্ধুত্ব রয়েছে। বাংলাদেশ মুক্তিযুদ্ধে বাংলাদেশিদের পাশাপাশি ভারতীয়দের ত্যাগের কথা সর্বদা স্মরণ করে। দূরদর্শনের খবরে একথা জানানো হয়।

বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশতম বার্ষিকী এবং ভারতের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের কথা বলতে গিয়ে মোমেন বলেন, দুই দেশ একসাথে বেশ কয়েকটি অনুষ্ঠানের আয়োজন করছে। বিশ্বজুড়ে আয়োজিত ১৮ টি ইভেন্টের মধ্যে অর্ধেক ভারত ও এবং বাকি অর্ধেক বাংলাদেশ করেছে।

তিনি বলেন, প্রতিবেশী হিসেবে উভয় দেশের নেতৃত্ব খুব পরিপক্ক। বাংলাদেশ ও ভারত সংলাপ এবং আলোচনার মাধ্যমে সব কঠিন ও জটিল বিষয়ের সুস্পষ্ট সমাধান করছে। তিনি আশা প্রকাশ করেন, দু’দেশের মধ্যের সব অমীমাংসিত বিষয়গুলোর সমাধান হয়ে যাবে।

১৯৭১ সালে ভারতে তার অবস্থানের কথা স্মরণ করে মোমেন জানান, ভারতের সাধারণ মানুষ বাংলাদেশিদের সাথে যে আচরণ করেছেন তা তিনি কখনোই ভুলতে পারবেন না। একাত্তরের মুক্তিযুদ্ধে বাংলাদেশের বিজয় ভারতেরও বিজয় এবং এটিকে পরম মাত্রায় সফল করতে উভয় দেশকে একসাথে কাজ করতে হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ