সর্বশেষ

মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞার বিপক্ষে সিঙ্গাপুর!

  |  ১৫:০৭, ফেব্রুয়ারি ১৬, ২০২১

মিয়ানমারের ওপর ব্যাপকভাবে নিষেধাজ্ঞার বিপক্ষে সিঙ্গাপুর। মঙ্গলবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণান বলেন, মিয়ানমারের পরিস্থিতি উদ্বেগজনক। তিনি বলেন, ‘ব্যাপক নিষেধাজ্ঞা’ আরোপ করা হলে দেশটির সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হতে পারে, এ কারণে তারা এ ধরনের পদক্ষেপকে সমর্থন করবে না। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

দেশটির ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্টকে মুক্তি দিয়ে আলোচনার পথ সুগম করারও আহ্বান জানিয়েছেন তিনি।

অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান ন্যাশনসের (আসিয়ান) সদস্য সিঙ্গাপুর জোটের অপর সদস্য দেশ মিয়ানমারে ব্যাপক বিনিয়োগ করেছে।

পার্লামেন্টে সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, মিয়ানমারে বিক্ষোভে সহিংসতা, সরকারি কর্মীদের বিরুদ্ধে ধরপাকড়, ইন্টারনেট বিচ্ছিন্ন করে দেওয়া এবং বিভিন্ন শহরের সড়কে সেনাবাহিনী ও সাঁজোয়া যান মোতায়েনের ঘটনায় তারা উদ্বিগ্ন।

তিনি বলেন, ‘এগুলো খুব উদ্বেগজনক ঘটনা। সর্বোচ্চ সংযম বজায় রাখার জন্য আমরা কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি। আমরা আশা করি, পরিস্থিতি স্বাভাবিক করতে তারা ব্যবস্থা নেবেন। নিরস্ত্র নাগরিকদের বিরুদ্ধে কোনো সহিংস আচরণ উচিত নয়। আমাদের আশা, তারা শান্তিপূর্ণ সমাধানে পৌঁছাতে পারবে।

মিয়ানমারের পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য আসিয়ানের জরুরি বৈঠকের আহ্বান জানিয়েছে জোটটির অপর সদস্য দেশ ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া।

১ ফেব্রুয়ারি মিয়ানমারের ক্ষমতাসীন দল এনএলডির নেত্রী সু চি ও প্রেসিডেন্ট মিন্তসহ শীর্ষস্থানীয় নেতাদের আটক করে দেশটির নিয়ন্ত্রণ নেয় সামরিক বাহিনী। বিশ্ব সম্প্রদায়ের নিন্দা ও মুক্তির আহ্বান সত্ত্বেও সু চিসহ আটক নেতাদের বন্দি করে রেখেছে সামরিক জান্তা।

এ বিভাগের অন্যান্য সংবাদ