সর্বশেষ
 গোলাপগঞ্জ পৌর আওয়ামী লীগের কমিটি ডিজিটাল নিরাপত্তা আইন স্থগিতের আহবান জাতিসংঘের প্রথমবারের মতো সুচিকে আদালতে হাজির দেখানো হলো মুশতাকের মৃত্যু নিয়ে কূটনীতিকদের হৈ চৈ করার কিছু নেই : পররাষ্ট্রমন্ত্রী দুর্নীতির দায়ে ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট সারকোজির ৩ বছরের জেল পুলিশ চরম ধৈর্যের পরিচয় দিয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী সৌদি ক্রাউন প্রিন্সের শাস্তি চান খাসোগির বাগদত্তা ২৪ ঘণ্টায় করোনায় আরো ৮ জনের মৃত্যু, শনাক্ত ৫৮৫ লেখক মুশতাকের মৃত্যু: স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাওয়ে পুলিশের বাধা, গোটা দেশ অবরোধের হুমকি মুখোমুখি অবস্থানে তুরস্ক-ইরান, পাল্টাপাল্টি রাষ্ট্রদূত তলব

ঘরের মাঠে বড়সড় হারের লজ্জায় ভারত

  |  ১৪:৫৯, ফেব্রুয়ারি ০৯, ২০২১

ঘরের মাঠে বড়সড় হারের লজ্জায় পড়লো ভারত। ইংল্যান্ডের দেয়া ৪২০ রানের লক্ষ্যের অর্ধেকও তুলতে পারেনি কোহলি বাহিনী। ১৯২ রানেই অলআউট হয় স্বাগতিকরা। ফলে ইংলিশরা জিতে যায় ২২৭ রানের বড় ব্যবধানে।

চেন্নাই টেস্টে ভারত চতুর্থ দিন শেষ করেছিল ১ উইকেটে ৩৯ রানে। শেষদিনে জয়ের জন্য দরকার ছিল ৩৮১ রান। হাতে উইকেট ছিল ৯টি। রোহিত ছাড়া পুরো দল তখনও ছিল লড়াই করার জন্য। কিন্তু পঞ্চম দিন নামার পর থেকেই ইংলিশদের তোপের মুখে পড়ে কোহলিরা। একের পর এক উইকেট বিলিয়ে দিয়ে প্যাভিলিয়নে ফিরতে থাকে তারা।

যাতে মাত্র ৩৯ থেকে ১১৭ রান তুলতেই ৬ উইকেট হারিয়ে বসে ভারত। এর মাঝেও একপ্রান্ত আগলে রেখেছিলেন ভারত অধিনায়ক। কিন্তু যোগ্য সঙ্গীর অভাবে বেশিক্ষণ টিকতে পারেননি সদ্য সন্তানের পিতা হওয়া বিরাট কোহলি। অশ্বিনকে নিয়ে একটু একটু করে এগোতে থাকেন তিনি। দলীয় ১৪৪ রানের মাথায় লাঞ্চে যায় তারা। লাঞ্চ বিরতি থেকে ফিরেই ব্যক্তিগত ৯ রানে আউট হন অশ্বিন।

এর পর উইকেটের একপাশ আগলে রাখা কোহলি ব্যক্তিগত ৭২ রানে স্টোকসের বলে বোল্ড হন। এই জুটির বিদায়ের পর আর কেউ দাঁড়াতেই পারেনি। একে একে সবাই আউট হয়ে গেলে, ১৯২ রানে থামে ভারতের দ্বিতীয় ইনিংস।

এর আগে ইংল্যান্ডের প্রথম ইনিংসে সংগ্রহ ছিল ৫৭৮ রানের পাহাড়। জবাবে ভারত ৩৩৭ রানে আউট হলে ২৪১ রানের লিড পায় ইংলিশরা। যদিও তারা দ্বিতীয় ইনিংসে ভারতীয় বোলিং তোপে ১৭৮ রানে অলআউট হয়ে যায়। ফলে দ্বিতীয় ইনিংসে ভারতের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৪২০ রানের। এই লক্ষ্যে খেলতে নামা ভারতীয় ব্যাটিংলাইনকে বিধ্বস্ত করে ইংলিশ বোলাররা।

দলীয় সংগ্রহে রোহিত শর্মা ১২, গিল ৫০, পুজারা ১৫, রাহানে ০, রিশভ পন্থ ১১ ও ওয়াশিংটন সুন্দর ০, অশ্বিন ৯, বিরাট কোহলি ৭২, শাহবাজ নাদিম ০, ইশান্ত শর্মা ৫ ও জাস্প্রিত বুমরা ৪ রান যুক্ত করেন।

ইংল্যান্ডের হয়ে জ্যাক লিচ একাই নিয়েছেন ৪টি উইকেট। কম যাননি জেমস এন্ডারসনও, মাত্র ১১ ওভার বল করে নিয়েছেন ৩টি উইকেট। এছাড়া স্টোকস, বিস ও আর্চার নিয়েছেন একটি কিরে উইকেট। তবে ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন সফরকারী অধিনায়ক জো রুট। প্রথম ইনিংসে সর্বোচ্চ ২১৮ করার পর দ্বিতীয় ইনিংসেও (৪০) ছিলেন সর্বোচ্চ রান সংগ্রাহক।

এ বিভাগের অন্যান্য সংবাদ