স্পেনে শিল্পপতি আব্দুস সোবহান এর উদ্যোগে দোয়া ও ইফতার

প্রকাশিত: ৭:৪৪ অপরাহ্ণ, |                          

 

সিদ্দিকুর রাহমান ,স্পেন: স্পেনের রাজধানী মাদ্রিদে বাংলাদেশি মালিকানাধীন সর্ববৃহৎ ব্যবসাপ্রতিষ্ঠান বিসিটুরিয়া জুলি কোম্পানি লিমিটেডের সত্ত্বাধিকারী বিশিষ্ট ব্যবসায়ী ও শিল্পপতি আব্দুস সোবহানের ব্যক্তিগত উদ্যোগে ইফতার, সেহরি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৭ ইএপ্রিল) স্পেনে বাংলাদেশি পরিচালিত বায়তুল মোকাররম মসজিদসহ মাদ্রিদের বেশ কয়েকটি মসজিদে একসঙ্গে প্রায় হাজারের ও অধিক রোজাদারকে এই ইফতার সেহরি করানো হয়েছে।

বাংলাদেশি পরিচালিত বায়তুল মোকাররম মসজিদে ইফতার মাহফিল পূর্ব আলোচনা সভায় বক্তব্য দেন বায়তুল মোকাররম মসজিদ কমিটির সভাপতি খুরশেদ আলম মজুমদার এবং ইফতারে আগত রোজাদারদের স্বাগত ও কৃতজ্ঞতা প্রকাশ করে শুভেচ্ছা বক্তব্য দেন বিসিটুরিয়া জুলি কোম্পানি লিমিটেডের সত্ত্বাধিকারী বিশিষ্ট ব্যবসায়ী আব্দুস সোবহান। এসময় কমিউনিটি বিশিষ্ট ব্যক্তিবর্গের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি আল মামুন, সাধারণ সম্পাদক মুরাদ মজুমদার, স্পেন আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি জাকির হোসেন ,মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলার সভাপতি মো. ফজলে এলাহী, চট্রগ্রাম সমিতির সভাপতি সাইদুল আলম মামুন ,ঢাকা জেলা এসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক এইচ এম মাসুদুর রহমান ,বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সহ সাধারণ সম্পাদক আবু জাফর রাসেল, সহ কোষাধ্যক্ষ পিয়াস পাটোয়ারী ,ক্রীড়া সম্পাদক সুমন হাওলাদার ,বায়তুস সালাম উছেরা মসজিদের সাধারণ সম্পাদক সাইফুল মুন্সি ইকবাল ,বায়তুল মোকাররম মসজিদের কোষাধ্যক্ষ শাহ আলম ,সদস্য শাহাদাত আলী, জাহিদুর রহমান দিদার , আবু বক্কর ,জালাল হোসেন সহ বিভিন্ন দল ও সংগঠনের নেতাকর্মীরা অংশ নেয়।

এছাড়া এ ইফতার মাহফিলে বাংলাদেশের বিভিন্ন জেলার নেতারা ছাড়াও আফ্রিকা, মরক্কো, আলজেরিয়া, পাকিস্তান, ভারতসহ স্প্যানিশরা ইফতারে অংশ নেয়।

ইফতারের আয়োজক বিসিটুরিয়া জুলি কোম্পানি লিমিটেডের সত্ত্বাধিকারী বিশিষ্ট ব্যবসায়ী আব্দুস সোবহান বলেন, প্রতি বছরের মতো এবারও আমি এ সেহরি, ইফতার মাহফিলের আয়োজন করেছি। মূলত সবার সঙ্গে ভ্রাতৃত্ববোধ ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক সমুন্নত রাখতেই আমার এ আয়োজন। একসঙ্গে অনেক মানুষকে ইফতার করাতে পারাটা যেমন আনন্দের, তেমনি অনেকের সঙ্গে ইফতার করাও অনেক বেশি সওয়াবের। এছাড়া এক ছাদের নিচে শত শত মানুষের মধ্যে ইফতার করতে পারার আনন্দ অন্যরকম।

ইফতারের আগে রমজানের ফজিলত সম্পর্কে আলোচনা করেন মসজিদের খতিব শায়েখ হাসান বিন মোহাম্মদ উল্লাহ এবং দেশ, জাতি ও মুসলিম উম্মাহর সুখ-শান্তি, সুনাম ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন মসজিদ এর ইমাম শায়েখ আলী।