SylhetNewsWorld | করোনা মহামারী পর এই প্রথম খোলা মাঠে ঈদ উদযাপন মাদ্রিদবাসীর - SylhetNewsWorld
সর্বশেষ

করোনা মহামারী পর এই প্রথম খোলা মাঠে ঈদ উদযাপন মাদ্রিদবাসীর

  |  ২২:১২, মে ০২, ২০২২

 

সিদ্দিকুর রাহমান, স্পেন(মাদ্রিদ) থেকেঃ

করোনা মহামারীর পরে এই প্রথম মাদ্রিদে পবিত্র ঈদুল ফিতর খোলা মাঠে উদযাপন।
ধর্মীয় ভাবগাম্ভীর্য আর আনন্দের মধ্য দিয়ে স্পেনের রাজধানী মাদ্রিদে ঈদুল ফিতর উদযাপন করেছেন প্রবাসী বাংলাদেশিরা। সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ সোমবার (২ মে) ইউরোপের অন্য দেশের মতো স্পেনে বসবাসরত প্রবাসী বাংলাদেশি মুসলিমরা ঈদের নামাজ আদায় করেন।
তবে দেশটিতে ঈদের দিন ছুটি না থাকায় নামাজ আদায় করেই অনেককেই কাজে ছুটতে দেখা গেছে।
মাদ্রিদে সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয় ভেনতাস ইসলামিক সেন্টার মসজিদে স্থানীয় সময় সকাল ৮টায়।
এ ছাড়া মাদ্রিদের ক্যাসিনো পার্কে খোলা ময়দানে স্থানীয় সময় সকাল ৮টা ও ৯টায় দুটি জামাত অনুষ্ঠিত হয়। এখানে ঈদের নামাজের আয়োজন করে বাংলাদেশি পরিচালিত বায়তুল মোকাররম মসজিদের পরিচালনা কমিটি।জামাত দুটিতে বাংলাদেশের পাশাপাশি বিভিন্ন দেশের অভিবাসী মুসল্লিরা অংশগ্রহণ করেন। অনেক বাংলাদেশি নারীও ঈদের নামাজ পড়েন। নামাজ শেষে মোনাজাতে মুসলিম উম্মাহর সুখ ও সমৃদ্ধি কামনা করা হয়।

ক্যাসিনো পার্কে ঈদের নামাজ আদায় করেন স্পেনে বাংলাদেশের নিযুক্ত রাষ্ট্রদূত সারোয়ার মাহমুদ , বাংলাদেশ দূতাবাসের দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মন্ডল সহ অনেক বাংলাদেশি এখানে নামাজ আদায় করেন। বায়তুল মোকাররম বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার, বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সভাপতি আল মামুন, সাবেক সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক,সাবেক সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর,কমিউনিটি নেতা নুর হোসেন পাটোয়ারী, স্পেন বি এন পির সভাপতি মোজাম্মেল হক মনু, ভালিয়ান্তে বাংলার সভাপতি ফজলে এলাহি, সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন,স্পেন আওয়ামী লীগের সহ সভাপতি একরামুজ্জামান কিরণ, সিনিয়র যুগ্ন সাধারণ সম্পাদক তামিন চৌধুরী, আঞ্জুমানে আল ইসলাহ স্পেনের সভাপতি মাওলানা আসাদুজ্জামান রাজ্জাক,শাহজালাল লতিফিয়া বাংলাদেশ জামে মসজিদের সভাপতি মাওলানা খলিলুর রাহমান,বায়তুল মুকাররম মসজিদের খতিব মাওলানা হাসান বিন মোহাম্মদ উল্লাহ, স্পেন বাংলা প্রেস ক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ প্রমুখ।
ঈদের নামাজকে কেন্দ্র করে হাজারো প্রবাসী বাংলাদেশির মিলনমেলায় পরিণত হয় ক্যাসিনো পার্ক ও এর আশপাশ এলাকা। বাংলাদেশিরা একে অপরের সঙ্গে ঈদের কোলাকুলি ও কুশলাদি বিনিময় করেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ