SylhetNewsWorld | শাবিপ্রবির সব দেয়াললিখন মুছে ফেলার নির্দেশ দিলেন শিক্ষামন্ত্রী - SylhetNewsWorld
সর্বশেষ

শাবিপ্রবির সব দেয়াললিখন মুছে ফেলার নির্দেশ দিলেন শিক্ষামন্ত্রী

  |  ০৫:২৮, ফেব্রুয়ারি ১২, ২০২২

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীরা প্রতিবাদ হিসেবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনের দেয়ালে নানা ব্যাঙ্গাত্মক স্লোগান ও গ্রাফিতি আঁকেন। এসব দেয়াললিখন ও গ্রাফিতি একদিনের মধ্যে মুছে ফেলতে নির্দেশনা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে উপাচার্যের কার্যালয়ে প্রবেশকালে ফটকের সম্মুখের দেয়ালে উপাচার্য বিরোধী ব্যাঙ্গাত্মক স্লোগান ও গ্রাফিতি দেখতে পান শিক্ষামন্ত্রী। এ সময় একদিনের মধ্যে এসব মুছে ফেলার নির্দেশনা দেন তিনি।

মন্ত্রীর সঙ্গে থাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত ব্যক্তিদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘এই রঙ একদিনের মধ্যে মুছে ফেলবেন।’

এছাড়া বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে আলোচনাকালেও এই নির্দেশনা দেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে শেষে সংবাদ সম্মেলেনে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম ও রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন বলেন, ক্যাম্পাসে যত আঁকাআঁকি আছে তা একদিনের মধ্যে মুছে ফেলার নির্দেশনা দিয়েছেন মন্ত্রী মহোদয়।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, দেয়াললিখন শিক্ষার্থীদের প্রতিবাদের একটি মাধ্যম। পুলিশের হামলার পর থেকে আন্দোলনের প্রতিটি মুহূর্তের সাক্ষী এসব দেয়াললিখন। এ ছাড়াও অন্যায়ের বিরুদ্ধে শিক্ষার্থীদের সাহসী করে তুলতে দেয়াললিখনের কথাগুলো ভূমিকা পালন করেছে বলে জানান একাধিক শিক্ষার্থী।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) সকাল ৮টা ৫০ মিনিটে বিমানযোগে সিলেটে পৌঁছান শিক্ষামন্ত্রী দীপু মনি। তার সঙ্গে ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীসহ শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির প্রতিনিধিরা। সিলেট সার্কিট হাউসে বেলা তিনটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত শিক্ষামন্ত্রী আন্দোলনরত শিক্ষার্থীদের ১১ সদস্যের একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে অংশ নেন।

শিক্ষার্থীদের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর শিক্ষামন্ত্রী সন্ধ্যা ৬টা ৪০ মিনিটের দিকে শাবিপ্রবি ক্যাম্পাসে যান। সেখানে গিয়ে প্রথমেই তিনি আন্দোলনরত কয়েকশ শিক্ষার্থীদের নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতা-কর্মীদের নিয়েও তিনি ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

সন্ধ্যা ৭টার দিকে উপাচার্যের গোলচত্বরের পাশে অবস্থানরত কয়েক শত আন্দোলনরত শিক্ষার্থীদের উদ্দেশ্যে কথা বলেন শিক্ষামন্ত্রী।

এরপর সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে উপাচার্যের কার্যালয়ে প্রবেশ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এসময় বিশ্ববিদ্যায়ের উপাচার্যসহ প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে থাকা ব্যক্তিদের নিয়ে বৈঠকে বসেন তিনি। বৈঠক শেষে ৭টা ৩৫ মিনিটে ক্যাম্পাস ত্যাগ করেন শিক্ষামন্ত্রী।

এ বিভাগের অন্যান্য সংবাদ