বাংলাদেশের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করছে যে পাঁচ দেশ

প্রকাশিত: ৩:২৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০২১ | আপডেট: ৩:২৩:অপরাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০২১

মহামারি করোনাভাইরাসের কারণে বাংলাদেশের উপর ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছিল কয়েকটি দেশ। তবে পরিস্থিতি কিছুটা উন্নতি হওয়ায় সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে পাঁচটি দেশ। বাংলাদেশ জার্নালের পাঠকদের জন্য তুলে ধরা হলো যে পাঁচ দেশ ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করেছে-

ভারত: দীর্ঘদিন বিমান চলাচল বন্ধ থাকার পর রোববার থেকে ভারতের সঙ্গে ফ্লাইট চলাচল শুরু হয়েছে বাংলাদেশের। এয়ার বাবল চুক্তি অনুযায়ী, রোববার থেকে ঢাকা-কলকাতা রুটে বিমান চলাচল শুরু হলেও ঢাকা-দিল্লি রুটে বিমান চালু হবে ৮ সেপ্টেম্বর থেকে।

তুরস্ক: শনিবার থেকে তুরস্কের সঙ্গে বাংলাদেশের বিমান চলাচল চালু হয়েছে বলে ঢাকায় অবস্থিত তুরস্ক দূতাবাস থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানানো হয়েছে। তুরস্কে যেতে হলে ৭২ ঘণ্টার মধ্যে করোনার পিসিআর এর নেগেটিভ টেস্টের প্রমাণপত্র দেখাতে হবে।

অস্ট্রেলিয়া: বাংলাদেশের সঙ্গে সীমিত আকারে ভ্রমণে অনুমতি দিয়েছে অস্ট্রেলিয়া। এক নির্দেশনায় বলা হয়েছে, অস্ট্রেলিয়ায় গমনেচ্ছুক ব্যক্তিদের কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে। অন্য কোনো দেশে ট্রানজিট নিলে সে দেশের নিয়মকানুন মেনে চলতে হবে।

এছাড়া করোনার নেগেটিভ সার্টিফিকেট থাকলেও অস্ট্রেলিয়ায় পৌঁছানোর পর সরকারের অনুমোদিত নির্ধারিত ব্যবস্থাপনায় বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে।

ওমান: গত ১ সেপ্টেম্বর থেকে বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ওমান। ওমানের বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের বরাত দিয়ে স্থানীয় সংবাদ মাধ্যম জানায়, ওমানের যেসব নাগরিক, ব্যক্তি বা যারা ওমানে গিয়ে অন অ্যারাইভাল ভিসা পাবেন, তারা সবাই ১ সেপ্টেম্বর থেকে ওমানে প্রবেশ করতে পারবেন। তবে তাদেরকে করোনার সব স্বাস্থ্যবিধি মানতে হবে।

আরব আমিরাত: বাংলাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাতে ভ্রমণের ক্ষেত্রে সব ধরনের ভিসা খুলে দেয়া হয়েছে। তবে এর জন্য কিছু শর্ত বেধে দেয়া হয়েছে। যার মধ্যে রয়েছে, দুই ডোজ টিকা নেয়া থাকতে হবে। ফ্লাইট ছেড়ে যাওয়ার অন্তত ৬ ঘণ্টা আগে বিমানবন্দরেই পিসিআর টেস্ট করাতে হবে। তবে বিমানবন্দরে পিসিআর টেস্ট করানোর কোনো ব্যবস্থা না থাকায় শর্ত পূরণ করে সংযুক্ত আরব আমিরাতে কোন বাংলাদেশি যেতে পারবেন না।