SylhetNewsWorld | বাংলাদেশের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করছে যে পাঁচ দেশ - SylhetNewsWorld
সর্বশেষ
 মাদ্রিদে আল আমান মসজিদে’র কুরআন শিক্ষার ফলাফল ও পুরস্কার বিতরণ স্পেনে সংবর্ধিত হলেন ছাত্রলীগের সাবেক সভাপতি সিরাজুল ইসলাম তসলু নকশী বাংলা ফাউন্ডেশন সম্পাদকের পিতৃবিয়োগ বিভিন্ন মহলের শোক স্পেনে বায়তুল মুকাররম মসজিদের খাদিম আব্দুস শুক্কুর অসুস্থঃদোয়া কামনা দারুল কিরাত মজিদিয়া ফুলতলি ট্রাস্ট মাদ্রিদ শাখার পুরস্কার বিতরণী সম্পন্ন স্পেনে অনুষ্ঠিত হলো বৃহত্তর নোয়াখালী সমিতি’র অভিষেক বাজেট অনুষ্ঠানে মেয়র আরিফের ঘোষণায় বিব্রত সাংবাদিকরা স্পেন থেকে আফগানিস্তান থেকে উদ্ধারকৃত ছয়জন বাংলাদেশীকে দেশে প্রত্যাবর্তন বাংলাদেশ দূতাবাস এথেন্স-এ ইলেক্ট্রনিক পাসপোর্ট সেবার আনুষ্ঠানিক উদ্বোধন স্বাধীনতার সূবর্ন জয়ন্তিতে স্পেনে ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল সম্পন্ন

বাংলাদেশের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করছে যে পাঁচ দেশ

  |  ১৫:২৩, সেপ্টেম্বর ০৬, ২০২১

মহামারি করোনাভাইরাসের কারণে বাংলাদেশের উপর ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছিল কয়েকটি দেশ। তবে পরিস্থিতি কিছুটা উন্নতি হওয়ায় সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে পাঁচটি দেশ। বাংলাদেশ জার্নালের পাঠকদের জন্য তুলে ধরা হলো যে পাঁচ দেশ ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করেছে-

ভারত: দীর্ঘদিন বিমান চলাচল বন্ধ থাকার পর রোববার থেকে ভারতের সঙ্গে ফ্লাইট চলাচল শুরু হয়েছে বাংলাদেশের। এয়ার বাবল চুক্তি অনুযায়ী, রোববার থেকে ঢাকা-কলকাতা রুটে বিমান চলাচল শুরু হলেও ঢাকা-দিল্লি রুটে বিমান চালু হবে ৮ সেপ্টেম্বর থেকে।

তুরস্ক: শনিবার থেকে তুরস্কের সঙ্গে বাংলাদেশের বিমান চলাচল চালু হয়েছে বলে ঢাকায় অবস্থিত তুরস্ক দূতাবাস থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানানো হয়েছে। তুরস্কে যেতে হলে ৭২ ঘণ্টার মধ্যে করোনার পিসিআর এর নেগেটিভ টেস্টের প্রমাণপত্র দেখাতে হবে।

অস্ট্রেলিয়া: বাংলাদেশের সঙ্গে সীমিত আকারে ভ্রমণে অনুমতি দিয়েছে অস্ট্রেলিয়া। এক নির্দেশনায় বলা হয়েছে, অস্ট্রেলিয়ায় গমনেচ্ছুক ব্যক্তিদের কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে। অন্য কোনো দেশে ট্রানজিট নিলে সে দেশের নিয়মকানুন মেনে চলতে হবে।

এছাড়া করোনার নেগেটিভ সার্টিফিকেট থাকলেও অস্ট্রেলিয়ায় পৌঁছানোর পর সরকারের অনুমোদিত নির্ধারিত ব্যবস্থাপনায় বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে।

ওমান: গত ১ সেপ্টেম্বর থেকে বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ওমান। ওমানের বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের বরাত দিয়ে স্থানীয় সংবাদ মাধ্যম জানায়, ওমানের যেসব নাগরিক, ব্যক্তি বা যারা ওমানে গিয়ে অন অ্যারাইভাল ভিসা পাবেন, তারা সবাই ১ সেপ্টেম্বর থেকে ওমানে প্রবেশ করতে পারবেন। তবে তাদেরকে করোনার সব স্বাস্থ্যবিধি মানতে হবে।

আরব আমিরাত: বাংলাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাতে ভ্রমণের ক্ষেত্রে সব ধরনের ভিসা খুলে দেয়া হয়েছে। তবে এর জন্য কিছু শর্ত বেধে দেয়া হয়েছে। যার মধ্যে রয়েছে, দুই ডোজ টিকা নেয়া থাকতে হবে। ফ্লাইট ছেড়ে যাওয়ার অন্তত ৬ ঘণ্টা আগে বিমানবন্দরেই পিসিআর টেস্ট করাতে হবে। তবে বিমানবন্দরে পিসিআর টেস্ট করানোর কোনো ব্যবস্থা না থাকায় শর্ত পূরণ করে সংযুক্ত আরব আমিরাতে কোন বাংলাদেশি যেতে পারবেন না।

এ বিভাগের অন্যান্য সংবাদ