SylhetNewsWorld | মানবতার কল্যাণে বৃটেনের অনলাইন টিভি মিডিয়ার ভূমিকা শির্ষক আলোচনা - SylhetNewsWorld
সর্বশেষ
 স্পেনে অনুষ্ঠিত হলো বৃহত্তর নোয়াখালী সমিতি’র অভিষেক বাজেট অনুষ্ঠানে মেয়র আরিফের ঘোষণায় বিব্রত সাংবাদিকরা স্পেন থেকে আফগানিস্তান থেকে উদ্ধারকৃত ছয়জন বাংলাদেশীকে দেশে প্রত্যাবর্তন বাংলাদেশ দূতাবাস এথেন্স-এ ইলেক্ট্রনিক পাসপোর্ট সেবার আনুষ্ঠানিক উদ্বোধন স্বাধীনতার সূবর্ন জয়ন্তিতে স্পেনে ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল সম্পন্ন বসিলায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়িতে অভিযান, আটক ১ জার্মানি থেকে অবৈধ বাংলাদেশিদের দ্রুত ফেরাতে চায় সরকার অন্যকে বাঁচাতে গিয়ে প্রাণ দিলেন রুশ মন্ত্রী নর্থ মেসিডোনিয়ার হাসপাতালে আগুন, ১০ কোভিড রোগীর মৃত্যু সাবেক কর্মকর্তাদের দেশে ফেরার আহ্বান জানিয়েছেন তালেবান প্রধানমন্ত্রী

মানবতার কল্যাণে বৃটেনের অনলাইন টিভি মিডিয়ার ভূমিকা শির্ষক আলোচনা

  |  ০৮:৩৫, আগস্ট ২৬, ২০২১

বৃটেনের মতো স্বতন্ত্র স্বাধীন সার্বভৌম শক্তি শালী মিডিয়ার মাধ্যমে অগণতান্ত্রিক অবৈধ কর্মকাণ্ড বন্ধ করে দেশ ও জাতি কে জুলুম নির্যাতনের হাত থেকে মুক্ত স্বাধীন করার লক্ষ্য নিয়ে গ্রেট বৃটেন, মিডিলইষ্ট, আমেরিকা, ইউরোপের প্রায় দেড় কোটি বাংলাদেশী প্রবাসীদের ব্যবসা বাণিজ্যে উচ্চ শিক্ষা সংস্কৃতির নজীর বিহীন সফলতার ইতিহাস ঐতিহ্য এবং দেশ বিদেশে তাদের বিনিয়োগ কৃত সকল ধরনের জমি জমা ঘর বাড়ি জান মালের ইজ্জতের নিরাপত্তা নিশ্চিত করতে —

গ্রেট বৃটেনের বৃটিশ বাংলাদেশী জার্নালিস্ট দ্বারা পরিচালিত সম্পূর্ণ স্বতন্ত্র স্বাধীন রাজনৈতিক প্রভাব মুক্ত প্রায় ৪০ / ৫০ টি অনলাইন টিভি এবং বহু সংখ্যক

অনলাইন পোর্টাল পত্রিকা বৃটিশ বাংলাদেশী কমিউনিটির জন্য বস্তু নিষ্ঠ নির্বিক সংবাদ পরিবেশনে অনন্য ভূমিকা পালন করে যাচ্ছে – (এম এ হুসাইন ইউকে)

মুলত ২০১৯-২০২১ সালের মধ্যে বৈশ্বিক কোভিড১৯ সৃষ্ট সংকট মূহুর্তে লকডাউনের সময় মানুষ গৃহ বন্দী হয়ে পড়ে। সামাজিক যোগাযোগ কর্ম জীবন থেকে বিচ্ছিন হয়ে যায় মানব জীবন। বিশ্ব মানবতার চরম সংন্কট মূহুর্তে ব্যবসা বাণিজ্য অফিস আদালত শিক্ষা প্রতিষ্ঠান গুলো পরিচালনায় বিরাট সংকট সৃষ্টি হয়। সেই সৃষ্ট সংকট নিরসনের লক্ষ্য বিকল্প একটি ধারণা আবিস্কার করে সাইবার কর্তৃপক্ষ। এবং Google চালু করে Zoom meeting, Virtual programme, On line tv Brodcrusting channel technologyর আধুনীক পদ্ধতি। সেই থেকে on line tv MEDIA র জন্ম এবং পথ চলা।অবিশ্বাস্য হলে ও সত্য যে বৈশ্বিক কোভিড১৯ সৃষ্ট সংকট মূহুর্তে লকডাউনের সময় গৃহ বন্দী মানব জাতিকে সক্রিয় রাখতে এ On line tv Media যুগান্তকারী ভূমিকা পালন করছে বলে অভিজ্ঞ মহলের ধারণা। দেশ ও দশের চরম সংন্কট মূহুর্তে

বিপন্ন বিপর্যস্ত অসহায় দরিদ্র জনগণের জন্য সর্বাত্মক সাহায্য সহযোগিতা করতে এই On line Tv গুলো যুগান্তকারী ভূমিকা পালন করছে — (এম এহুসাইন)

নিউজ ডেস্কঃ

বৈশ্বিক কোভিড১৯ সৃষ্ট সংকট থেকে মুক্ত হয়ে প্রায় দুই বছর গৃহ বন্দী জীবন থেকে মুক্ত স্বাধীন একটি খোলা মেলা পরিবেশে একে অপরের সাথে দেখা সাক্ষাৎ এবং কুশল বিনিময় করার পরিকল্পনা গ্রহণ করে বিগত ২৪ আগষ্ট ২০২১ রোজ মঙ্গল বার বিকাল ছয় ঘটিকার সময় লন্ডনে বৃটিশ বাংলাদেশী কমিউনিটির প্রাণ কেন্দ্র হোয়াইট চাপেলে অবস্থিত অভিজাত হোটেলে কনফারেন্স হলে বৃটেন অনলাইন টিভি ক্লাবের উদ্যোগে

“মানব সেবায় মিডিয়ার ভূমিকা” শীষর্ক আলোচনা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় লন্ডন বাংলা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ও ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্সের সহ-সভাপতি মহিব চৌধুরী বলেছেন, সাংবাদিকতা একটি মূল্যবোধ সম্পন্ন পেশা। অন্যায়ের বিরুদ্ধে সাংবাদিকেরা সর্বদা সোচ্চার। চলমান ঘটনা প্রবাহের পাশাপাশি মানবিক মর্যাদা, সামাজিক ন্যায়বিচার এবং সেবা ও সাম্যের কথা তুলে ধরা আমাদের কাজ।

আরটিএন বাংলা টিভির সিইও নুরুল আমিন তারেকের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এমএএইচ টিভির সিইও আবদুল হামিদ টিপু। ২৪ আগস্ট বেলা ৬টায় পূর্ব লন্ডনের হোয়াইটচ্যাপল সোনারগাঁও মিলনায়তনে অনুষ্ঠিত সভায় আরো অতিথি ছিলেন বিশিষ্ট লেখক ব্যারিস্টার ও কাউন্সিলার নাজির আহমদ, সময় সম্পাদক কবি ও কথাসাহিত্যিক সাঈদ চৌধুরী, মানবতাবাদী সংস্থা Al Goni International Charity uk( AGICO) Founder Chairman এবং Arafatnews chief Editor, Al Arafa TV CEO মোহাম্মদ আনোয়ার হুসেইন এলবিটিভির সিইও শাহ ইউসুফ, বিশিষ্ট কমিউনিটি নেতা আশিকুর রহমান আশিক, লন্ডন বাংলা প্রেস ক্লাবের ইভেন্ট সেক্রেটারি চ্যানেল এস’র রেজাউল করিম মৃধা, টিভি ওয়ান’র সিনিয়র রিপোর্টার জাকির হোসেন কয়েস, এটিএন বাংলার আবু সুফিয়ান প্রমুখ। পবিত্র কোরআন তেলাওয়াত করবেন সুয়াইবুর রাহমান লায়েক।

আলোচনায় অংশ গ্রহন করেন এলবি টিভির সাবেক হেড অব নিউজ আলাউর খান (শাহীন), এমএস টিভির চেয়ারম্যান মুসলিম খান, আল আরাফাহ টিভির সিইও আনোয়ার হোসেন, সিলেটি অনলাইন টিভির সিইও আমিনুল ইসলাম চৌধুরী, টিভি প্রেজেনটার ও সাংবাদিক জয়নুল আবেদীন, কমিউনিটি সংগঠক শরিফুল ইসলাম, ওসমানী স্মৃতি পরিষদের সেক্রেটারি জামাল খান, এমএসটিভির সাইফুর রহমান পারভেজ ও তরিকুল ইসলাম, আরটিএন বাংলা টিভির বুরহান উদদীন চৌধুরী ও বিএমএম তামজিদ, মুক্ত বাংলা টিভির তরিকুল ইসলাম, তাহমিদ হোসেন খান ও রায়হান উদদীন, এমএস টিভির ফারিয়া আক্তার সুমি ও মোঃ আরজানুজ জামান।

বিভিন্ন মিডিয়া থেকে অংশ গ্রহন করেন মোঃ রমজান সরদার রানা, ফয়ছল আহমদ, আলী উজ্জ্বল, ইকবাল হোসেন, সুয়াইবুর রাহমান, শাহীন আহমদ, মোঃ আমিনুল ইসলাম সফর, মোঃমাহবুবুর রহমান, ছালাম হুসাইন, মোঃ ফাহাদুজ্জামান, চৌধুরী তাহমিনা রহমান, সেবুল আহমদ, বুরহান উদদীন, জহুরুল ইসলাম, খালেদ হুসাইন, ছাবের আহমদ, মোঃ নজরুল ইসলাম, মশিউর রহমান, মোহাম্মদ আলী, আবদুল কাদের জিলানী, মঈনুল ইসলাম, তারেক হাছান, লিয়াকত আলী, আবদুল হামিদ, মোঃসুহেল আহমদ, আনোয়ার হোসেন, আলম আহমদ, আরিফ আহমদ প্রমুখ।

সভায় বক্তারা বলেন, অনলাইন মিডিয়া বিশ্বব্যাপী সাংবাদিকতাকে সমৃদ্ধ করছে। অনলাইন চ্যানেলগুলো সংবাদ পরিবেশন বা উপস্থাপনার ক্ষেত্রে নতুনত্ব আনছে। যে খবর মুহুর্তের মধ্যে সর্বত্র ছড়িয়ে পড়ছে।

বক্তারা মিডিয়ার মাধ্যমে মানব সেবার বিভিন্ন দিক তুলে ধরে বলেন, মানবকল্যাণে জীবনে সার্থকতা খুঁজে পাওয়া যায়। অতীতে যারাই সেবাকর্মে সাহসী ভূমিকা রেখেছেন, তারা অমর হয়ে আছেন। এখনো সাংবাদিকেরা করোনা মহাদূর্যোগের মধ্যেও পেশাগত দায়িত্ব পালন করছেন। অসহায় রোগীদের সহায়তায় সরকার, এনএইচএস এবং বিত্তবানদের এগিয়ে আসতে উৎসাহিত করছেন।

ক্লাবের কার্যক্রমের ভূয়সি প্রশংসা করে বক্তারা বলেন, অনলাইন টিভি ক্লাব আয়োজিত অনুষ্ঠানটি খুবই সময় উপযোগী। পেশাগত ঐক্য, ভ্রাতৃত্ব ও দক্ষতা বৃদ্ধির জন্য আপনাদের প্রয়াস সফল হোক। সামাজিক কাজে মানবতার কল্যাণে ভূমিকা রাখা আমাদের নৈতিক দায়িত্ব। আমরা জানি মানবতার সেবা মন ও আত্মাকে পবিত্র এবং পরিশুদ্ধ করে।

সংবাদিকতায় জড়িতদের প্রশিক্ষণের গুরুত্বারোপ করে বক্তারা বলেন, আপনারা যে রিপোর্টগুলো প্রোডিউস করছেন, সেখানে রিয়েলিটির বা গণমানুষের সাথে তথা সমাজের বাস্তব পরিস্থিতির সঙ্গে যেন দূরত্ব তৈরি না করে। বস্তুনিষ্ঠতা নিশ্চিত করতে হবে। বায়াস্ড নিউজ করা থেকে বিরত থাকতে হবে। পেশাদারিত্বের যে নৈতিক মানদণ্ড রয়েছে, সেই মানদণ্ডগুলো যদি অনুসরণ করা হয়, তাহলে আমাদের মিডিয়া অবশ্যই সাধারণ মানুষের চাহিদা পুরণ করতে সক্ষম হবে।

আয়োজকদের পক্ষ থেকে সকলের সহায়তা কামনা করে বলা হয়, সফল লেখক-সাংবাদিকেরা সৃষ্টির সেবায় ও মানবতার জয়গানে জীবন উৎসর্গ করেন। দরিদ্র, অভাবী ও অক্ষম জনগোষ্ঠীর সামাজিক নিরাপত্তার কথা যথার্থ ভাবে তুলে ধরাকে কর্তব্য মনে করেন। আসুন, আমরা সবাই মানব সেবার মহান আদর্শে উদ্বুদ্ধ হই এবং সর্বদা নিয়োজিত থাকি মানবতার কল্যাণে।

এ বিভাগের অন্যান্য সংবাদ