SylhetNewsWorld | বিদেশি সেনাদের জন্য সময় বেঁধে দিলো তালেবান - SylhetNewsWorld
সর্বশেষ

বিদেশি সেনাদের জন্য সময় বেঁধে দিলো তালেবান

  |  ১৭:৩৮, আগস্ট ২৩, ২০২১

বিদেশি সেনাদের জন্য সময় বেঁধে দিলো তালেবান, আরটিভি
বিদেশি সেনাদের জন্য সময় বেঁধে দিলো তালেবান, আরটিভি

আফগানিস্তান থেকে উদ্ধার অভিযান চালানো বিদেশি সেনাদের দেশটিতে অবস্থানের সময়সীমা আর বাড়াতে চায় না তালেবান। ব্রিটিশ নিউজ চ্যানেল স্কাই নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে গ্রুপটির একজন মুখপাত্র এ কথা বলেছেন। খবর আল জাজিরার।

তালেবানের ওই মুখপাত্র সুহেইল শাহীন বলেছেন, বিদেশি বাহিনীর এমন সিদ্ধান্তের মানে হচ্ছে ‘দখলদারিত্ব বাড়ানো’ এবং এটা হবে ‘সীমালঙ্ঘন’। শাহীন কাতারের রাজধানী দোহায় তালেবান প্রতিনিধি দলের একজন সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তিনি সতর্ক করে দিয়ে বলেন, পশ্চিমা বাহিনী যদি তাদের ‘দখলদারিত্ব’ বাড়ায় সেক্ষেত্রে কড়া জবাব দেয়া হবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তিনি। স্কাই নিউজকে শাহীন বলেন, ‘এটা’ অতিক্রম করা যাবে না। প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, ৩১ আগস্ট তারা তাদের সব সামরিক বাহিনী প্রত্যাহার করবে। তাই যদি প্রয়োজন না থাকা সত্ত্বেও তারা এটা করে তাহলে এর অর্থ হচ্ছে তারা দখলদারিত্ব বাড়াচ্ছে।

রোববার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, আমেরিকানদের আফগানিস্তানের উড়িয়ে আনাটা ‘কঠিন এবং কষ্টদায়ক’ এবং কাবুল থেকে মার্কিনিদের নিয়ে আসার গতি বাড়ানো হচ্ছে। তবে দেশটিতে মার্কিন সেনাদের থাকার সময়সীমা ৩১ আগস্ট পার হয়ে যেতে পারে বলেও জানান তিনি।

তালেবানরা গত ১৫ আগস্ট কাবুল দখল করে নেয়ার পর কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিস্থিতি জটিল হয়ে যায়। কেননা আমেরিকা এবং আন্তর্জাতিক বাহিনী তাদের দেশের নাগরিক এবং ঝুঁকিতে থাকা আফগানদের উদ্ধারে তৎপরতা জোরদার করে। নেটোর একজন কর্মকর্তা বলেছেন, গত এক সপ্তাহে বিমানবন্দরের ভেতরে এবং বাইরে ২০ জনের মৃত্যু হয়েছে।

এদিকে কাবুল এয়ারপোর্টের উত্তর গেটে আফগান বাহিনী এবং অজ্ঞাত বন্দুকধারীদের মধ্যে গোলাগুলির ঘটনায় একজন আফগান নিরাপত্তা রক্ষীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জার্মানির সেনাবাহিনী। দলে দলে মানুষজন আফগানিস্তান ছাড়তে চাওয়ার প্রেক্ষিতে বিমানবন্দরে উদ্ভুত পরিস্থিতিতে এই গোলাগুলির ঘটনা ঘটলো। সোমবার সকালের ওই গোলাগুলিতে আরও তিনজন আহত হয়েছে। জার্মান সেনাবাহিনী জানিয়েছে, ওই লড়াইয়ে জার্মান এবং মার্কিন সেনারাও অংশ নিয়েছিল।

অন্যদিকে হোয়াইট হাউজের একজন কর্মকর্তা সোমবার জানিয়েছেন, তারা গত ২৪ ঘণ্টায় কাবুল থেকে ১০ হাজার ৪০০ জনকে উদ্ধার করেছে। তিনি জানান, জোটের ৬১টি প্লেন দিয়ে প্রায় ৫ হাজার ৯০০ জনকে উদ্ধার করা হয়। ওই কর্মকর্তা জানান, গত ১৪ আগস্ট থেকে এ পর্যন্ত ৩৭ হাজার মানুষকে আফগানিস্তানকে উদ্ধার বা সরিয়ে আনা হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ