SylhetNewsWorld | ধেঁয়ে আসছে ঘূর্ণিঝড় হেনরি, আতঙ্কে দুই কোটি মানুষ - SylhetNewsWorld
সর্বশেষ
 স্পেনে বায়তুল মুকাররম মসজিদের খাদিম আব্দুস শুক্কুর অসুস্থঃদোয়া কামনা দারুল কিরাত মজিদিয়া ফুলতলি ট্রাস্ট মাদ্রিদ শাখার পুরস্কার বিতরণী সম্পন্ন স্পেনে অনুষ্ঠিত হলো বৃহত্তর নোয়াখালী সমিতি’র অভিষেক বাজেট অনুষ্ঠানে মেয়র আরিফের ঘোষণায় বিব্রত সাংবাদিকরা স্পেন থেকে আফগানিস্তান থেকে উদ্ধারকৃত ছয়জন বাংলাদেশীকে দেশে প্রত্যাবর্তন বাংলাদেশ দূতাবাস এথেন্স-এ ইলেক্ট্রনিক পাসপোর্ট সেবার আনুষ্ঠানিক উদ্বোধন স্বাধীনতার সূবর্ন জয়ন্তিতে স্পেনে ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল সম্পন্ন বসিলায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়িতে অভিযান, আটক ১ জার্মানি থেকে অবৈধ বাংলাদেশিদের দ্রুত ফেরাতে চায় সরকার অন্যকে বাঁচাতে গিয়ে প্রাণ দিলেন রুশ মন্ত্রী

ধেঁয়ে আসছে ঘূর্ণিঝড় হেনরি, আতঙ্কে দুই কোটি মানুষ

  |  ০৯:১০, আগস্ট ২২, ২০২১

ধেঁয়ে আসছে ঘূর্ণিঝড় ‘হেনরি’। ফলে প্রবল ঘূর্ণিঝড়, বৃষ্টিপাত ও আকস্মিক বন্যার আশঙ্কায় দিন কাটাচ্ছে যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলের মানুষ। এতে সাত অঙ্গরাজ্যের ২ কোটি ৩২ লাখ ৬ হাজার মানুষ আতঙ্কে রয়েছে।

এই ঘূর্ণিঝড় থেকে নিরাপত্তা নিশ্চিতে নিউইয়র্ক, নিউজার্সি ও কানেটিকাট অঙ্গরাজ্যের প্রায় সাড়ে তিন লাখ লোককে নিরাপদ আশ্রয়ে থাকার নির্দেশ দেয়া হয়েছে।

গত শুক্রবার থেকে ‘হেনরি’ নামের হারিকেন ও বৃষ্টির পূর্বাভাস প্রচার করা হয়। গতকাল শনিবার বিকেল থেকে সমুদ্র উপকূলীয় এলাকায় ভারী বৃষ্টি শুরু হয়। বৃষ্টিতে বিভিন্ন সড়ক-মহাসড়কে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে নিউ ইয়র্ক ও নিউ ইংল্যান্ডের ৬ অঙ্গরাজ্যের ওপর দিয়ে বয়ে যেতে পারে ঘূর্ণিঝড়টি। এছাড়া, ২৫ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাতসহ তিন থেকে পাঁচ মিটার পর্যন্ত জলোচ্ছ্বাসও হতে পারে। ঘূর্ণিঝড়ের প্রভাবে ওই সব অঞ্চল বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়তে পারে বলেও সতর্ক করা হয়েছে।

ঘূর্ণিঝড় মোকাবিলায় জরুরি অবস্থা জারি করেছেন নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রু ক্যুমো। তিনি বলেন, ঘূর্ণিঝড় আঘাতের আগে আমরা সব ধরনের প্রস্তুতি রাখতে চাই। পরিস্থিতি মোকাবিলায় যেন কারো গাফিলতি না থাকে। হেনরি এখন নিউ ইয়র্ক উপকূলের দিকে ধেঁয়ে আসছে। আমরা প্রস্তুতি নিচ্ছি, যাতে ক্ষয়ক্ষতির পরিমাণ কমানো যায়।

স্থানীয় সময় শনিবার রাত ১২টায় নিউইয়র্কের সর্বত্র ব্যাপক বৃষ্টিপাত শুরু হয়। বৃষ্টিপাতের কারণে পূর্ব-উত্তরের এলাকায় সড়ক-মহাসড়ক বন্ধ হয়ে গেছে। নিউইয়র্কের লং আইল্যান্ড এলাকায় ‘হেনরি’ সরাসরি আঘাত হানতে পারে বলে পূর্বাভাস দেয়া হয়েছে।

স্থানীয় সময় রোববার দিনভর বৃষ্টি থাকতে পারে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও দমকা হাওয়া ঘণ্টায় ১০০ মাইল পর্যন্ত পৌঁছতে পারে। ইতিমধ্যে নিউইয়র্কের সড়ক-মহাসড়ক যান চলাচলের জন্য বিপৎসংকুল হয়ে উঠেছে।

নিউইয়র্কের এক বাসিন্দা জানান, টেপেনজি ব্রিজ এলাকা থেকে গাড়ি চালিয়ে আধঘণ্টার দূরত্ব অতিক্রম করতে তার সাড়ে চার ঘণ্টা লেগেছে। সড়কপথে দুর্ঘটনা ঘটছে। লোকজন নিরাপদে বাড়ি পৌঁছার জন্য বিপৎসংকুল পথে গাড়ি চালাচ্ছে।

নিউইয়র্ক অঙ্গরাজ্যের উত্তর-পূর্বের বেশ কিছু এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করে জনগণকে নিরাপদ আশ্রয়ে থাকতে বারবার আহ্বান জানানো হচ্ছে। অঙ্গরাজ্যের গভর্নর সম্ভাব্য সংকট মোকাবিলায় ৫০০ জন ন্যাশনাল গার্ড সদস্য মোতায়েন করেছেন।

ব্যাপক বৃষ্টিতে সড়ক প্লাবিত হওয়া, ঘরবাড়ি ধসে পড়াসহ বিদ্যুৎ–সংযোগ বিচ্ছিন্ন হতে পারে বলে লোকজনকে সতর্ক করে দেয়া হচ্ছে। নিউজার্সির উপকূলীয় এলাকাসহ কানেটিকাট অঙ্গরাজ্যের ব্যাপক এলাকাজুড়ে একই সতর্কাবস্থা বিরাজ করছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ