তল্পিতল্পাসহ আফগান ছাড়ল ভারত

প্রকাশিত: ১২:২১ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০২১ | আপডেট: ১২:২১:অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০২১

আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে রাষ্ট্রদূতসহ ১৭০ জনের বেশি কর্মকর্তা-কর্মচারিকে দেশে ফিরিয়েছে ভারত। মঙ্গলবার ভারতীয় বিমান বাহিনীর একটি বিমানে করে তারা দেশে ফেরেন। ভারত সরকারের এক কর্মকর্তার বরাত দিয়ে আল জাজিরা এ খবর জানিয়েছে।

কাবুলে কর্মরত ভারতীয়দের নিয়ে বিমানটি গুজরাটের জমনগরে অবতরণ করে। জমনগরের কালেক্টার সৌরভ পরধি মঙ্গলবার বার্তাসংস্থা রয়টার্সকে এ খবর নিশ্চিত করেছেন।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আফগানিস্তানে ভারতীয় রাষ্ট্রদূত রুদ্রেন্দ্র ট্যান্ডন জানান, তিন দিনে কাবুলে কর্মরত প্রায় ২০০ ভারতীয় কর্মকর্তা-কর্মচারিদের দেশে ফিরিয়ে আনা হয়েছে। তিনি বলেন, ‘আপনি ভাবতেও পারবেন না দেশে ফেরাটা কী ধরনের বিষয়!’

ভারতীয় রাষ্ট্রদূত রুদ্রেন্দ্র ট্যান্ডন বলেন, ‘আমরা দেশে ফিরেছি নিরাপদে; কোনো অঘটন ছাড়াই; আমাদের লোকজনের কোনো ক্ষয়ক্ষতি ছাড়াই।’ তবে জানা গেছে, বর্তমানে আফগানিস্তানে অল্প সংখ্যক এখনও ভারতীয় রয়ে গেছেন। চরম বিশৃঙ্খলার কারণে বিমানবন্দরে বিমান ওঠানামা বন্ধ হয়ে যাওয়ার একদিন পর মঙ্গলবার কূটনীতিক ও বেসামরিক ব্যক্তিদের সরিয়ে নিতে আবার কাবুল বিমানবন্দর চালু হয়।

আশরাফ ঘানি সরকারকে হটিয়ে তালেবানরা কাবুল দখলের পর বিপুল সংখ্যক আফগান দেশত্যাগের চেষ্টা করেন। বিভিন্ন দেশ, বিশেষ করে পশ্চিমা দেশগুলো তাদের কূটনীতিক ও কর্মীদের নিজ দেশে ফিরিয়ে নিতে উদ্যোগী হয়।

ইতোমধ্যে বেশ কয়েকটি দেশ তাদের কাবুল দূতাবাস বন্ধ করে দিয়েছে। সেইসঙ্গে কর্মকর্তা-কর্মচারিদের ফিরিয়ে নিয়েছে। বিবিসির খবরে বলা হয়, সর্বশেষ দেশ হিসাবে আফগানিস্তান ছাড়লো ভারত।