চারদিক থেকে ‘কাবুলে ঢুকতে’ শুরু করেছে তালেবান

প্রকাশিত: ১১:১১ পূর্বাহ্ণ, আগস্ট ১৫, ২০২১ | আপডেট: ১১:১১:পূর্বাহ্ণ, আগস্ট ১৫, ২০২১

আফগানিস্তানের রাজধানী কাবুলের চারপাশ থেকে তালেবান বিদ্রোহীরা শহরটিতে প্রবেশ করতে শুরু করেছে। আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর বিবিসি ও রয়টার্সের।

তালেবান মুখপাত্র সুহেইল শাহীন আলজাজিরাকে বলেন, আমরা জোর করে কাবুল দখল করতে চাই না। বর্তমান সরকারের সঙ্গে আলোচনা করে শান্তিপূর্ণভাবেই কাবুলের নিয়ন্ত্রণ নিতে চাই আমরা।

তালেবান নেতারা তাদের যোদ্ধাদের কাবুলে সবরকমের সহিংসতা থেকে বিরত থেকে কাবুল শহরের গেটে অপেক্ষা করতে বলেছেন। কাবুলের মার্কিন দূতাবাস থেকে একের পর এক হেলিকপ্টার উড়ে যেতে দেখা গেছে।

এদিকে অনলাইনে একটি বিবৃতি প্রকাশ করেছে তালেবানরা। এতে যোদ্ধাদেরকে কাবুলের গেট অতিক্রম না করার পরামর্শ দেয়া হয়েছে। একই সঙ্গে ওই শহরটি জোর করে দখল না করারও নির্দেশ দেয়া হয়েছে।

তারা বলেছেন, পক্ষান্তরে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া নিরাপদে সম্পন্ন করার বিষয়ে উভয় পক্ষের মধ্যে সমঝোতার প্রক্রিয়া চলছে। এর মধ্য দিয়ে কাবুলের জনগণের জীবন, সম্পদ ও কারো সম্মানহানী ছাড়াই সমঝোতার চেষ্টা চলছে।

আরেকটি বিবৃতি পোস্ট করেছে তারা। তালেবানরা ব্যাংক, ব্যবসায় প্রতিষ্ঠান এবং উদ্যোক্তাদের নিশ্চয়তা দিয়েছে। বলেছে, তালেবানরা তাদের কোনো সম্পদ, অর্থ বা প্রতিষ্ঠানের ক্ষতি করবে না। কিন্তু এই নিশ্চয়তায় বিশ্বাস রাখতে পারছেন না স্থানীয়রা। তারা বাড়িঘর ছেড়ে রাস্তায় নেমেছেন।

এর আগে আফগানিস্তানে অপ্রতিরোধ্য গতিতে গুরুত্বপূর্ণ সব শহর দখল করতে শুরু করে তালেবানরা। একের পর এক গুরুত্বপূর্ণ সব শহর দখল করে চারপাশ থেকে কাবুলকে ঘিরে রাখে তারা। এরপর রোববার চতুর্দিক থেকে রাজধানী কাবুলে ঢুকতে শুরু করে তারা।

শনিবার রাতে দেওয়া এক বিবৃতিতে তালেবান বলেছে, তাদের তড়িৎ সাফল্য দেখিয়েছে তারা জনপ্রিয় এবং আফগান জনগণ তাদের গ্রহণ করেছে, তাদের অধীনে আফগান ও বিদেশি নাগরিকরা নিরাপদে থাকবে বলে ফের নিশ্চয়তা দিয়েছে তারা। বিদেশি কূটনীতিক ও ত্রাণ সংস্থার কর্মীরা কোনো সমস্যার মুখোমুখি হবেন না বলে প্রতিশ্রুতি দিয়েছে তারা।

এদিকে তালেবান যোদ্ধাদের কাছে নাস্তানাবুদ এ পরিস্থিতিতে নিজেদের নাগরিকদের আফগানিস্তান থেকে সরিয়ে আনতে কাবুলে আরও সেনা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। তারা দেশটির রাজধানী এই শহরটিকে চারদিক থেকে ঘিরে রাখবে বলে জানা গেছে।

উল্লেখ্য, গত সপ্তাহেই যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছিল, আফগানিস্তানের রাজধানীতে পৌঁছতে তালেবানের অন্তত তিন মাস লাগবে! তাদের সেই দাবি উড়িয়ে দিয়ে মাস তো দূরে থাক কয়েক দিনেই কাবুল দখল নিতে চলেছে তালেবানরা।