SylhetNewsWorld | ভারতে খুলতে শুরু করেছে শিক্ষাপ্রতিষ্ঠান - SylhetNewsWorld
সর্বশেষ
 স্পেনে বায়তুল মুকাররম মসজিদের খাদিম আব্দুস শুক্কুর অসুস্থঃদোয়া কামনা দারুল কিরাত মজিদিয়া ফুলতলি ট্রাস্ট মাদ্রিদ শাখার পুরস্কার বিতরণী সম্পন্ন স্পেনে অনুষ্ঠিত হলো বৃহত্তর নোয়াখালী সমিতি’র অভিষেক বাজেট অনুষ্ঠানে মেয়র আরিফের ঘোষণায় বিব্রত সাংবাদিকরা স্পেন থেকে আফগানিস্তান থেকে উদ্ধারকৃত ছয়জন বাংলাদেশীকে দেশে প্রত্যাবর্তন বাংলাদেশ দূতাবাস এথেন্স-এ ইলেক্ট্রনিক পাসপোর্ট সেবার আনুষ্ঠানিক উদ্বোধন স্বাধীনতার সূবর্ন জয়ন্তিতে স্পেনে ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল সম্পন্ন বসিলায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়িতে অভিযান, আটক ১ জার্মানি থেকে অবৈধ বাংলাদেশিদের দ্রুত ফেরাতে চায় সরকার অন্যকে বাঁচাতে গিয়ে প্রাণ দিলেন রুশ মন্ত্রী

ভারতে খুলতে শুরু করেছে শিক্ষাপ্রতিষ্ঠান

  |  ১৪:৪৯, আগস্ট ০৯, ২০২১

ভারতের খুলতে শুরু করেছে শিক্ষাপ্রতিষ্ঠান, আরটিভি
ভারতের খুলতে শুরু করেছে শিক্ষাপ্রতিষ্ঠান, আরটিভি

করোনাভাইরাস মহামারি বিশ্বের যে কয়েকটি দেশে তাণ্ডব চালিয়েছে ভারত সেগুলোর একটি। দেশটিতে এখন পর্যন্ত করোনার তিনটি ঢেউ আঘাত হেনেছে। এখন সংক্রমণ কিছুটা কমে এলেও দৈনিক সংক্রমণ ৪০ হাজারের ঘরে ওঠানামা করছে। খবর ইন্ডিয়া টুডের।

করোনার বিশ্বের অন্যান্য দেশের মতো ক্ষতিগ্রস্ত হয়েছে ভারতের শিক্ষাখাত। করোনার জেরে প্রায় দেড় বছর ধরে দেশটিতে বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। তবে পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় বেশির ভাগ রাজ্য সরকার মাধ্যমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে।

ইতোমধ্যেই কোথাও কোথাও স্কুল খুলেছে। অনেক রাজ্যে সরাসরি ক্লাসে উপস্থিত হওয়ার নির্দেশও দেয়া হয়েছে। আবার চলবে অনলাইন ক্লাস-পরীক্ষাও। যেসব রাজ্য স্কুল খুলেছে সেগুলো হচ্ছে- পাঞ্জাব, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, ছত্তিশগড়, ঝাড়খণ্ড।

গত ২ আগস্ট এসব রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে। এর আগে গত ১৫ জুলাই গুজরাট ও মহারাষ্ট্র এবং পরদিন হরিয়ানার স্কুলগুলো খুলে দেয়া হয়। এরপর গত শনিবার বিহার এবং সোমবার দিল্লিতে স্কুল খুলে দেয়া হয়। এছাড়া আগামী ১৬ আগস্ট উত্তরপ্রদেশ ও অন্ধ্রপ্রদেশেও খুলে দেয়া হবে স্কুল।

দক্ষিণের রাজ্যগুলোতেও খুলে দেয়া হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান। আগামী ২৩ আগস্ট শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে কর্নাটকেও। এরপর ১ সেপ্টেম্বর স্কুল খুলবে তামিলনাড়ুতে। এদিকে পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসাম, কেরালা, জম্মু-কাশ্মীর, রাজস্থানসহ অন্য অনেক রাজ্য এখনও শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে সিদ্ধান্ত জানায়নি।

এ বিভাগের অন্যান্য সংবাদ