SylhetNewsWorld | পূর্ণ ডোজ টিকা নিয়েছেন ২ দশমিক ৭ শতাংশ মানুষ - SylhetNewsWorld
সর্বশেষ
 স্পেনে অনুষ্ঠিত হলো বৃহত্তর নোয়াখালী সমিতি’র অভিষেক বাজেট অনুষ্ঠানে মেয়র আরিফের ঘোষণায় বিব্রত সাংবাদিকরা স্পেন থেকে আফগানিস্তান থেকে উদ্ধারকৃত ছয়জন বাংলাদেশীকে দেশে প্রত্যাবর্তন বাংলাদেশ দূতাবাস এথেন্স-এ ইলেক্ট্রনিক পাসপোর্ট সেবার আনুষ্ঠানিক উদ্বোধন স্বাধীনতার সূবর্ন জয়ন্তিতে স্পেনে ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল সম্পন্ন বসিলায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়িতে অভিযান, আটক ১ জার্মানি থেকে অবৈধ বাংলাদেশিদের দ্রুত ফেরাতে চায় সরকার অন্যকে বাঁচাতে গিয়ে প্রাণ দিলেন রুশ মন্ত্রী নর্থ মেসিডোনিয়ার হাসপাতালে আগুন, ১০ কোভিড রোগীর মৃত্যু সাবেক কর্মকর্তাদের দেশে ফেরার আহ্বান জানিয়েছেন তালেবান প্রধানমন্ত্রী

পূর্ণ ডোজ টিকা নিয়েছেন ২ দশমিক ৭ শতাংশ মানুষ

  |  ১৫:৪২, আগস্ট ০৭, ২০২১

বাংলাদেশে করোনাভাইরাস মোকাবেলায় বৃহস্পতিবার (৫ আগস্ট) পর্যন্ত টিকার প্রথম ডোজ গ্রহণের হার ৩ দশমিক ৪ শতাংশ এবং পূর্ণ অর্থাৎ ২ ডোজ গ্রহণ করেছেন ২ দশমিক ৭ শতাংশ মানুষ।

যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটি, মার্টিন স্কুল ও গ্লোবাল চেইঞ্জ ডাটা ল্যাবের যৌথ গবেষণায় এই তথ্য উঠে এসেছে। তাদের বরাত দিয়ে করোনা টিকার বৈশ্বিক পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ‘আওয়ার ওয়ার্ল্ড ইন ডাটা’শিরোনামে প্রকাশিত হয়েছে।

এই গবেষণায় আরো বলা হয়েছে, বিশ্ব জনসংখ্যার ২.৭ শতাংশ মানুষ কোভিডের প্রথম ডোজটি গ্রহণ করেছে এবং সম্পূর্ণ ডোজ গ্রহণ করেছে ১৫ শতাংশ মানুষ। বিশ্বব্যাপী প্রতিদিন ৪০ দশমিক ৪ মিলিয়ন ডোজ দেওয়া হচ্ছে। বাংলাদেশসহ অন্যান্য নিম্নমধ্যম আয়ের দেশে গড়ে মাত্র ১ দশমিক ১ শতাংশ মানুষ কমপক্ষে একটি করে ডোজ নিয়েছে। অপরদিকে উন্নত দেশের মধ্যে গড়ে ৫০ শতাংশ মানুষ ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ নিয়েছেন এবং ৮ দশমিক ৪ শতাংশ মানুষ নিয়েছে প্রথম ডোজ।

আজ থেকে বাংলাদেশে শুরু হয়েছে গণটিকাকরণ কর্মসূচি। সারাদেশে ২৫ বছরের ঊর্ধ্বের জনগোষ্ঠী, নারী, শারীরিক প্রতিবন্ধী ও দুর্গম অঞ্চলের মানুষকে প্রাধান্য দিয়ে আজ থেকে শুরু হয়েছে গণটিকাদান কার্যক্রম। দেশের চার হাজার ৬০০টি ইউনিয়নে, এক হাজার ৫৪টি পৌরসভায় এবং সিটি করপোরেশন এলাকার ৪৩৩টি ওয়ার্ডে একযোগে টিকা দেয়া হচ্ছে। ইউনিয়ন পর্যায়ে টিকা দিতে কেন্দ্র থাকবে প্রায় ১৪ হাজার। সারা দেশে ৮১ হাজার ১৬৫ জন স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবী এ কাজে নিয়োজিত থাকবেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ