SylhetNewsWorld | খেতে পারছে না, তারপরও চলছে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি - SylhetNewsWorld
সর্বশেষ

খেতে পারছে না, তারপরও চলছে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি

  |  ১১:৩৬, আগস্ট ০৭, ২০২১

খেতে পারছে না, তারপরও চলছে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি, আরটিভি
খেতে পারছে না, তারপরও চলছে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি, আরটিভি

বহু প্রতিকূলতা সত্ত্বেও নিজেদের পরমাণু কর্মসূচি বন্ধ করেনি উত্তর কোরিয়া।দেশটির ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আর করোনা মহামারির কারণে তৈরি হওয়া সংকটের মধ্যে পরমাণু এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া।

আন্তর্জাতিক আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চলতি বছরের প্রথম ছয় মাসেও এই প্রচেষ্টা অব্যাহত রেখেছে তারা। শুক্রবার জাতিসংঘের একটি গোপন প্রতিবেদনে এমন তথ্য বেরিয়ে এসেছে বলে জানিয়েছে রয়টার্স। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে ওই প্রতিবেদন দিয়েছে নিষেধাজ্ঞা পর্যবেক্ষণ সংক্রান্ত একটি স্বাধীন কমিটি।

প্রতিবেদনে বলা হয়, পিয়ংইয়ং তাদের কর্মসূচির জন্য বিভিন্ন দেশ থেকে সরঞ্জাম ও প্রযুক্তির সন্ধান চালিয়ে যাচ্ছে। এমনকি দেশটিতে আর্থিক সংকট চলা সত্ত্বেও উত্তর কোরিয়া তার পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিকাশ অব্যাহত রেখেছে।

আন্তর্জাতিক নিষেধাজ্ঞায় জর্জরিত দেশটি করোনার কারণে বাধ্য হয়ে গত বছর কঠোর লকডাউন দিয়েছিল। কিন্তু লকডাউনের কারণে পরিস্থিতি আরও খারাপ হয় দেশটির। এমতাবস্থায় গত জুন মাসে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন বলেছিলেন, তার দেশ খাদ্য সংকটের মুখোমুখি হয়েছে

এ বিভাগের অন্যান্য সংবাদ