SylhetNewsWorld | করোনা বিধিনিষেধ মুক্ত ঈদ, বাঁধ ভাংগা আনন্দে ব্রিটেনের মুসলমানরা - SylhetNewsWorld
সর্বশেষ

করোনা বিধিনিষেধ মুক্ত ঈদ, বাঁধ ভাংগা আনন্দে ব্রিটেনের মুসলমানরা

  |  ১৬:১১, জুলাই ২১, ২০২১

ত্যাগের মহিমায়, মহিমান্বিত ঈদুল আজহা বা কোরবানীর ঈদ।মাত্র ঈদের আগের দিন ব্রিটিশ সরকারের লকডাউন পুরোপুরি শিথিল করায় ঈদের আনন্দে যোগ হয় মহা আনন্দ। এই আনন্দে বহিরপ্রকাশ ঈদের জামাত গুলিতে। প্রতিটি মসজিদে, খোলা মাঠে, স্টেডিয়ামে এবং পার্কে পার্কে ঈদের জানাতে মুসলমানদের বাঁধ ভাংগা আনন্দে পরিনত হয়।

দীর্ঘদিন লকডাউনে থাকার পর এবার করোনা বিধিনিষেধহীন মুক্তভাবে ঈদুল আজহা বা কোরবানীর ঈদ উদযাপন করছেন ব্রিটেনের মুসলমানরা। কোলাকুলি করেছেন একে অপরের সঙ্গে। কোন বিধিনিষেধ না থাকলেও অনেকেও ছিলেন মাস্ক পরিহিত। সামাজিক দূরত্বও মেনে চলেছেন অনেক মসজিদেও।

সৌদি আরব ছাড়াও আরো বেশ কয়েকটি দেশ ও অঞ্চলে মংগলবার ঈদ উদযাপিত হয়।এর মধ্যে রয়েছে ইন্দোনেশিয়া, তুরস্ক, অস্ট্রেলিয়া ও ভারতের কেরালা। বাংলাদেশী অধ্যুষিত ইস্ট লন্ডন মসজিদে পবিত্র ঈদুল আযহা উপলক্ষে মোট ৪টি জামাত অনুষ্টিত হয়েছে।প্রতিটি জামাতে প্রায় শত শত মুসল্লি অংশ নিয়েছেন বলে জানান ইস্ট লন্ডন মসজিদ কর্তৃপক্ষ।
ব্রিকলেন মসজিদেও অনুষ্ঠিত হয় মোট ৪টি জামাত। এই দুটো মসজিদেই মূলত জামাত আদায় করেন কমিউনিটির নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ।

ইস্ট লন্ডন ছাড়াও গ্রেটার লন্ডনের রেডব্রিজ ভ্যালেন্টাইন্স পার্কে বৃহৎ পরিসরে ঈদের জামাত অনুস্ঠিত হয়। এছাড়া , ডেগেনহাম ও নিউহ্যামসহ বিভিন্ন এলাকার মসজিদ ও খোলা মাঠে অনুষ্ঠিত হয় ঈদের জামাত। প্রতিটি জামাতে বিশ্বমুসলিমের শান্তি ও সমৃদ্ধি কামনা করেঅনুষ্ঠিত হয় বিশেষ মোনাজাত।

ইস্ট লন্ডনের বাঙালি অধ্যুষিত এলাকায় ঈদের আমেজ ছিল অনেকটা বাংলাদেশের মত। রং বেরংয়ের পোশাক পরিধান করে ছোট বাচ্চাদের আনন্দ, মসজিদে মুসল্লিদের ভিড়। এছাড়াও একে অন্যের বাড়িতে যাওয়ার আলাদা আমেজ।

ঈদুল আজহা বিশ্ব মুসলিম উম্মাহর দরবারে ঈদের খুশির বার্তা নিয়ে এলো ঈদ। পবিত্র ঈদের খুশি ধনি, গরীব সবার জীবনে নিয়ে আসুক সুখ, শান্তি ও সমৃদ্ধি। এবারের ঈদের দিনের দোয়া যেন হয় করোনাভাইরাস মুক্তি পৃথিবী চাই।

ব্রিটেনের অনেক শহরে বেশ কিছু পার্কে বিশেষ করে ইস্ট লন্ডনের মুসল্লিরা খোলা মাঠে, কিংবা পার্কে ঈদের জামাত আদায় করে থাকেন। কাউন্সেলর পক্ষে থেকে অনুমতি নিয়ে পার্ক গুলিতে বৃহৎ ঈদের জামাত অনুস্ঠিত হয়।করোনাভাইরাস মহামারির লকডাউনের বিধিনিষেধ তুলে নেওয়ায় এ বৎসর মুসল্লিদের উপস্থিতি ছিলো চোখে পরার মত।

ইস্ট লন্ডনের মাইল এ্যান্ড স্টেডিয়ামে মংগলবার , ২০শে জুলাই ২০২১। খোলা মাঠে ঈদের জামাত সকাল ৯.৩০ মিনিটে অনুস্টিত হয়।, ঈদ জামাতের ইমামতি করেন বিশিস্ট আলেমীদিন শেইখ আব্দুর রহমান মাদানী।

ঈদ ইন দি পার্ক কমিটির কর্মকর্তা কাউন্সিলর আবদাল উল্লাহ, মুসলিম ভেরিয়াল ফাউন্ডের কর্মকর্তা আফজল মিয়া, আবু মুমিন, রুহুল আমিন, রেজাউল করিম, ফকরুল হক, সিকিউরিটি অফিসার জুয়েল চৌধুরী সহ সবাই সুন্দর ভাবে ঈদ ইন দি পার্ক ঈদ জামাত পরিচালনা করেন।হাজার হাজার মুসল্লিগণের উপস্থিতি।স্টেডিয়াম পরিপূর্ন হওয়ার পর বহু মুসল্লী স্টেডিয়ামের বাইরে পার্কে এবং রাস্তার পাশে ঈদের নামাজ আদায় করেন।

ইস্ট লন্ডনে প্রায় প্রতিটি মসজিদে একাধিক ঈদ জামাত অনুষ্টিত হয়।ইস্ট লন্ডন মসজিদে অনুষ্টিত ৪টি জামাত, ব্রিকলেইনে ৪টি, দারুল উম্মাহ মসজিদে ৪টি, বায়তুল আমান মসজিদ বেথনালগ্রীনে হবে ৪টি ঈদ জামাত।শুধু ইস্ট লন্ডন নয় সমগ্র ব্রিটেন জুড়ে প্রতিটি মসজিদেই অনুস্ঠিত হবে একাধিক ঈদের জামাত।

সরকারি বিধিনিষেধ মুক্ত ঈদুল আজহা উৎযাপনে মানুষের ছিলো উপছে পড়া উপস্থিতি এবং আনন্দ।ভালো থাকুন, সুস্থ্য থাকুন এবং নিরাপদে থাকুন । সাইকে ঈদের শুভেচ্ছা। ঈদ মোবারক।

এ বিভাগের অন্যান্য সংবাদ