SylhetNewsWorld | সিলেটে সংকট মুহূর্তে যেভাবে পাবেন ফ্রি অক্সিজেন - SylhetNewsWorld
সর্বশেষ

সিলেটে সংকট মুহূর্তে যেভাবে পাবেন ফ্রি অক্সিজেন

  |  ১৬:৫৭, জুলাই ১০, ২০২১

সিলেটসহ সারা দেশে করোনায় মৃত্যু ও সংক্রমণ বাড়ছে প্রতিনিয়ত। রোগী বাড়ায় হাসপাতালেও মিলছে না শয্যা। চারদিকে সংকট অক্সিজেনের। করোনার এই ভয়াবহতায় সিলেটে ফ্রি অক্সিজেন দেওয়ার কাজ চালিয়ে যাচ্ছে সংগঠন ও ব্যক্তি পর্যায়ে। করোনা রোগীকে অনেক সময় বাসায় রেখে অক্সিজেন দেওয়ার প্রয়োজন পড়ায় এমন মহৎ উদ্যোগ নিয়েছেন তারা।

ব্যবসায়ী আব্দুল জলিল: সিলেটের বিশিষ্ট ব্যবসায়ী আটাব গণতান্ত্রিক ঐক্যফ্রন্ট ও আব্দুল জব্বার জলিল ট্রাস্টের চেয়ারম্যান আব্দুল জব্বার জলিল সিলেটের করোনা রোগীদের জন্য বিনা মূল্যে অক্সিজেন সরবরাহ করে যাচ্ছেন। করোনার সংক্রমণের প্রথম থেকেই তাঁর এই মহৎ কার্যক্রম চলছে। এ জন্য খোলা হয়েছে জরুরি অক্সিজেন সেবা গ্রহণে কল সেন্টার। অক্সিজেনের জন্য নিচের ০১৭৩৩ ৩০৯৮৬২, ০১৭৩৩ ৩০৯৮৬৩ এই নম্বরে যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

এম এ হক স্বাস্থ্য সেবাঃ সিলেটে করোনা রোগীদের জন্য ৪টি সেবা দিয়ে যাচ্ছে এম এ হক স্বাস্থ্য সেবা কর্মসূচী। করোনার প্রথম থেকেই সিলেট মহানগরীতে এ সেবা চালু রয়েছে। গেল বছরের ১০ জুলাই এ কার্যক্রমের ভার্চুয়ালি উদ্বোধন করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আর গত শুক্রবার এ কার্যক্রমের আধুনিকায়ন করে মোবাইল অ্যাপস এর মাধ্যমে কাজের পরিধি আরো বাড়ানো হয়েছে। মহানগরীর যেকোন এলাকায় ফ্রি অক্সিজেন, এ্যাম্বুলেন্স সার্ভিস, টেলিমেডিসিন সেবা ও সেচ্ছা সহায়তা সার্ভিস দিয়ে যাচ্ছে হক স্বাস্থ্য সেবা।

মূলতঃ বিএনপির চেয়ারপার্সন’র উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদিরের উদ্যোগে এ ব্যতিক্রমী কার্যক্রম চালু হয়েছে।

এম এ হক স্বাস্থ্য সেবা থেকে এই চারটি সেবা পেতে google chrome –এ ব্রাউজার থেকে লিংকটি ওপেন করে ডাউনলোড করুন। লিংক:- https://drive.google.com/…/113oPdJHw4TK7hvcth7YfiT…/view

রেড ক্রিসেন্ট সোসাইটি: সিলেটে করোনায় আক্রান্ত রোগীদের এবার বিনা মূল্যে অক্সিজেন সরবরাহ করার উদ্যোগ নিয়েছে রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিট। অক্সিজেন সরবরাহ করতে ১০ সদস্যের ‘রেড ক্রিসেন্ট করোনা রেসপন্স টিম’ নামের একটি দল গঠন করা হয়েছে। সেই সঙ্গে জরুরি প্রয়োজনে দুটি হেল্পলাইন নম্বর খোলা হয়েছে, যা দিনরাত ২৪ ঘণ্টা সচল থাকবে। নম্বর দুটি হলো ০১৭১৫২৭৩৬৪৫ ও ০১৭৫৭৩১৩০৩৩।

এর মাধ্যমে সিলেট মহানগরী, দক্ষিণ সুরমা উপজেলা ও সদর উপজেলা ছাড়াও করোনা চিকিৎসাকেন্দ্রগুলোতে ফোন পাওয়ার সঙ্গে সঙ্গে অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দেবে রেড ক্রিসেন্ট করোনা রেসপন্স টিম। বর্তমানে করোনার সংক্রমণ ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় এবং করোনা রোগীদের অক্সিজেন সংকট দেখা দেওয়ায় এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের সাধারণ সম্পাদক আবদুর রহমান জামিল।

এর অংশ হিসেবে রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটে ১০টি অক্সিজেন সিলিন্ডার, ৪টি অক্সিজেন কনসেনট্রেটর দেওয়া হয়েছে। এসব সরঞ্জামের মধ্যে পাঁচটি অক্সিজেন সিলিন্ডার ও দুটি অক্সিজেন কনসেনট্রেটর রেড ক্রিসেন্ট সোসাইটির মাধ্যমে পরিচালিত মাতৃমঙ্গল হাসপাতালে ব্যবহারের জন্য রাখা হয়েছে। তবে সেগুলোও প্রয়োজন পড়লে সরবরাহ করা হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ