কৃষ্ণসাগরে নতুন খাল খনন প্রকল্প উদ্বোধন এরদোয়ানের

প্রকাশিত: ৩:৪৫ অপরাহ্ণ, জুন ২৭, ২০২১ | আপডেট: ৩:৪৫:অপরাহ্ণ, জুন ২৭, ২০২১

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোয়ান বসফরাস প্রণালীর ওপর চাপ কমাতে নতুন খাল খননের ঘোষণা দিয়েছেন। প্রকল্পটি ‘ক্যানাল ইস্তানবুল’ প্রণালীর সমান্তরাল একটি বিশাল জলপথ, যা কৃষ্ণসাগরকে মারমারা সাগর ও ভূমধ্যসাগরের সঙ্গে সংযুক্ত করবে। তবে সমালোচকরা বলেছেন, এটি পরিবেশ বিপর্যয় সৃষ্টি করবে।

শনিবার (২৬ জুন) খাল খনন প্রকল্পের উদ্বোধন করেন তুরস্কের প্রেসিডেন্ট।

সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে এরদোয়ান বলেন, ‘আজ আমরা তুরস্কের উন্নয়নের ইতিহাসে একটি নতুন অধ্যায়ের সূচনা করতে যাচ্ছি। ৪৫ কিলোমিটার (২৮ মাইল) দীর্ঘ জলপথ কৃষ্ণসাগরকে বৈশ্বিক সামুদ্রিক নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত করবে, যা ইউরোপীয় ভূ-রাজনীতি এবং শতাব্দীর পর শতাব্দী ধরে দ্বন্দ্বের কেন্দ্রবিন্দুতে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

প্রেসিডেন্টের সমালোচকরা অভিযোগ করেন, এই প্রকল্প তুরস্কে পরিবেশগত বিপর্যয় সৃষ্টি করবে এবং দেশটিকে অনাবশ্যকভাবে ঋণে জর্জরিত করবে।

সমালোচকদের বক্তব্য নাকোচ করে এরদোয়ান বলেন, এই প্রকল্পের সকল পর্যায়ে বৈজ্ঞানিক নকশা অনুসরণ করা হচ্ছে। এই প্রকল্প বাস্তবায়নে তাঁর দৃঢ় অবস্থান ব্যক্ত করেছেন।

বসফরাসের মধ্য দিয়ে যাওয়া জাহাজের সংখ্যা বৃদ্ধিতে চাপ কমানোর কথা উল্লেখ করে এরদোয়ান বলেন, এই প্রকল্পের মূল লক্ষ্য ‘ইস্তানবুলের (তুরস্কের) নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করা এবং আন্তর্জাতিক বাণিজ্যে দেশকে গুরুত্বপূর্ণ অবস্থানে নিয়ে যাওয়া।’

দেশের বাইরে এই প্রকল্প নিয়ে প্রধানত রাশিয়া সমালোচনা করে বলেছে, ‘এই প্রকল্প কৃষ্ণসাগরে ন্যাটোর প্রবেশ সহজ করবে।’