SylhetNewsWorld | সোমবার থেকে ইতালিতে মাস্ক পরা বাধ্যতামূলক নয় - SylhetNewsWorld
সর্বশেষ
 প্রবাসী কল্যাণ মন্ত্রীকে গ্রীস আওয়ামী লীগের সংবর্ধনা পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে স্পেনে বাংলাদেশী শিশুরা স্পানিশ ক্লাবে ক্রীড়া নৈপূণ্য প্রদর্শন করছে বেগম জিয়ার রোগমুক্তির কামনায় কোকো স্মৃতি সংসদ ইউরোপের দোয়া এনআরবি ব্যাংকের ভাইস চেয়ারম্যান মোঃ জামিল ইকবাল দেশের দ্বিতীয় সর্বোচ্চ করদাতা নির্বাচিত স্পেনে স্থানীয় সাংবাদিকদের সাথে নির্বাচন কমিশনের মতবিনিময় সভা মাদ্রিদে গাজীপুর এসোসিয়েশনের নতুন কমিটি গঠন স্পেনে নির্বাচন কমিশনার খোরশেদ আলম মজুমদার, সদস্য সচিব মোঃ দুলাল সাফা বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের নির্বাচন কমিশন গঠন

সোমবার থেকে ইতালিতে মাস্ক পরা বাধ্যতামূলক নয়

  |  ১৫:৫৯, জুন ২৫, ২০২১

আগামী সোমবার থেকে বাইরে অবস্থানকালে মাস্ক পরতে হবে না ইতালিবাসীদের। দৈনিক আক্রান্ত ও হাসপাতালে রোগীর চাপ কমতে থাকায় মাস্ক পরা বিষয়ক নিষেধাজ্ঞা উঠিয়ে নিচ্ছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।
এ যেন এক নতুন স্বাধীনতা। প্রায় দেড় বছর পর ইতালিতে বাইরে বের হলে আর প্রয়োজন নেই মাস্ক পরার। মুক্ত বাতাসে নেওয়া যাবে শ্বাস-প্রশ্বাস।

আগামী সোমবার (২৮ জুন) থেকে এই নতুন নিয়ম কার্যকর হচ্ছে দেশটিতে। ফলে এইদিন থেকে ইতালির নাগরিকরা মাস্ক ছাড়াই বাইরে বের হতে পারবে।

তবে সর্বত্র মাস্কের ওপর বাধ্যবাধকতা তুলে নেওয়া হয়নি। গণপরিবহন ও জনসমাগম এলাকায় মাস্ক পরার নির্দেশনা রয়েছে।

ঘর থেকে বের হলে মাস্ক সঙ্গে রাখার পরামর্শও দেওয়া হয়েছে জনগণকে। যেন তারা বের হলে অতিরিক্ত ভিড়ের মধ্যে, সংক্রমণের ঝুঁকিপূর্ণ এলাকা এবং বিশাল জনসমাগমে মাস্ক পরে নিজেকে সুরক্ষা রাখতে পারে।

মহামারী করোনা ভাইরাসে প্রকোপে ইউরোপের দেশগুলোর মধ্যে সব চেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ইতালি। করোনার ভয়াল থাবায় দেশটিতে ধাপে ধাপে দেয়া হয়েছিল লকডাউন। ইতালি সরকারের নৈপুণ্য পারদর্শিতায় করোনা পরিস্থিতি উন্নতি হতে থাকায় ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করে ইতালি। প্রাণ ফিরে আসে জনজীবনে।

করোনা পরিস্থিতি উন্নতি হতে থাকায় ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি সরকার গত এপ্রিল থেকেই ধীরে ধীরে কঠোর বিধি-নিষেধ তুলে দিতে শুরু করেন। রেস্টুরেন্ট, বার, সিনেমা এবং জিম পুনরায় চালু এবং দেশজুড়ে স্বাধীনভাবে লোকজনকে চলাফেরার অনুমতি দেয়া হয়।
ইতালিতে এখন পর্যন্ত একমাত্র মাস্ক পরার ওপরই বাধ্যবাধকতা ছিল। কিন্তু সেটাও শিথিলতার ঘোষণা দেয়া হয়েছে যা আগামী সোমবার থেকে কার্যকর হবে।

করোনার সংক্রমণ কমতে থাকায় ইতোমধ্যেই ইতালির ১৯টি অঞ্চল হোয়াইট জোনে অন্তর্ভুক্ত হয়েছে। হলুদ জোনের আওতাভুক্ত উত্তরাঞ্চলীয় ভেলে ডি’ আওস্তা ও খুব শিগগিরই হোয়াইট জোনের আওতায় চলে আসবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

ইতালিতে করোনায় এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন প্রায় ১ লাখ ২৭ হাজার ৩৭২ জন আর আক্রান্তের সংখ্যা ৪২ লাখ ৫৫ হাজার ৭০০ জন।

এ বিভাগের অন্যান্য সংবাদ