SylhetNewsWorld | আগস্টেও দেশে আসছে না ভারতে তৈরি টিকা - SylhetNewsWorld
সর্বশেষ

আগস্টেও দেশে আসছে না ভারতে তৈরি টিকা

  |  ১৫:৩২, জুন ২৪, ২০২১

আগস্টের প্রথম সপ্তাহেও যে বাংলাদেশে কোনও কোভিডের টিকা পাঠাতে পারবে না, কার্যত তা স্বীকারই করে নিলো ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

আজ বৃহস্পতিবার (২৪ জুন) দিল্লিতে এক সাংবাদিক বৈঠকে মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন, এখনও দেশের ভেতরে ভ্যাক্সিনেশন ড্রাইভ বা টিকাকরণ কর্মসূচীতেই ভারত জোর দিচ্ছে– বিদেশে রফতানিতে নয়।

তার কাছে নির্দিষ্টভাবে জানতে চাওয়া হয়েছিল, কোনও কোনও সংবাদমাধ্যমে রিপোর্ট করা হয়েছে আগস্টের প্রথম সপ্তাহ থেকে ভারত হয়তো বাংলাদেশে আবার টিকা রপ্তানি শুরু করবে … এই খবরের সত্যতা কতটুকু?

বেক্সিমেকো ফার্মা ও সেরাম ইনস্টিটিউটের মধ্যে স্বাক্ষরিত চুক্তি অনুসারে বাংলাদেশ আবার কবে থেকে টিকা পাওয়ার আশা করতে পারে, জানতে চাওয়া হয়েছিল সেটাও।

জবাবে মুখপাত্র কিন্তু বাংলাদেশের জন্য আশাব্যঞ্জক কোনও খবর শোনাতে পারেননি।

তিনি বলেন, ‘ভারতের টিকা রফতানি নীতি আগাগোড়াই স্পষ্ট ও ধারাবাহিক। বিদেশে আমরা টিকা পাঠাতে পারব কিনা, তা দুটো ফ্যাক্টরের ওপর নির্ভর করবে। এক, কত পরিমাণ টিকা পাওয়া যাচ্ছে আর দুই, দেশের ভেতরে টিকাকরণ কর্মসূচীর জন্য কত টিকা লাগছে।’

সেই সঙ্গেই তিনি যোগ করেন, এই মুহূর্তে ভারতে ২১শে জুন থেকে নতুন উদ্যমে টিকাকরণ কর্মসূচী শুরু হয়েছে – এবং সেখানে যত বেশি সম্ভব ‘মেইড ইন ইন্ডিয়া’ বা ভারতে তৈরি ভ্যাক্সিনের জোগান নিশ্চিত করাটাই ভারতের অগ্রাধিকার।

বস্তুত ‘বাংলাদেশ’ কথাটা একবারের জন্য উচ্চারণ পর্যন্তও করেননি তিনি। এবং এর মাধ্যমে দিল্লি আবারও স্পষ্ট করে দিয়েছে, চুক্তিতে যাই থাক, সেরাম ইনস্টিটিউট চাইলেও অদূর ভবিষ্যতে বাংলাদেশে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত কোভিশিল্ড পাঠাতে পারছে না।

এ বিভাগের অন্যান্য সংবাদ