SylhetNewsWorld | শুরুতে হালকা উপসর্গের কারণে দ্রুত ছড়িয়ে পড়তে পারে ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট - SylhetNewsWorld
সর্বশেষ

শুরুতে হালকা উপসর্গের কারণে দ্রুত ছড়িয়ে পড়তে পারে ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট

  |  ১১:০৯, জুন ২২, ২০২১

করোনাভাইরাস রূপ বদল করে চলছে। গত বছর ভারতে এর যে পরিবর্তিত রূপ শনাক্ত হয়েছে, তার নাম দেয়া হয়েছে ডেল্টা। ভারত মহামারীতে বিপর্যস্ত হওয়ার কারণ হিসেবে এই ধরনটিকে দায়ী করা হচ্ছে। এই ধরন বা ভ্যারিয়েন্টটি (বি.১.৬১৭.২) অতি সংক্রামক হওয়ায় একে ‘বিশ্বের জন্য উদ্বেগ’ হিসেবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সম্প্রতি আন্তর্জাতিক উদারাময় গবেষণা কেন্দ্র (আইসিডিডিআর,বি) এর গবেষণায় উঠে এসেছে ঢাকা শহরে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে ৬৮ শতাংশ রোগীর শরীরে এই অতিসংক্রামক ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া গেছে।

করোনার আগের স্ট্রেইনগুলোর চেয়ে ডেল্টা ভ্যারিয়েন্ট আরও বেশি সংক্রামক; পাবলিক হেলথ ইংল্যান্ডের তথ্যানুযায়ী, যুক্তরাজ্যে করোনা সংক্রমণের ৯০ শতাংশেরও বেশি হলো ডেল্টা ভ্যারিয়েন্ট। আবুধাবি থেকে প্রকাশিত সংযুক্ত আরব আমিরাতের ইংরেজি দৈনিক দ্য ন্যাশনাল এর এক প্রতিবেদনে এ কথা উল্লেখ করে ডেল্টা ভ্যারিয়েন্ট সম্পর্কে জানা-অজানা অনেক তথ্য দেয়া হয়েছে।

যুক্তরাজ্যের ইস্ট অ্যাংলিয়া বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের অধ্যাপক পল হান্টার বলেছেন, চিকিৎসকরা সম্প্রতি এই ভাইরাসে সংক্রমিত ব্যক্তিদের মধ্যে নানারকম উপসর্গ দেখতে পেয়েছেন। যার অর্থ করোনায় সংক্রমিত হওয়ার শুরুতে আগে যেমন কাশি ছিল পরিচিত উপসর্গ, সেটি আর থাকছে না।

করোনার ‘সাধারণ’ উপসর্গগুলি কি কি?

করোনায় সংক্রমিত বেশিরভাগ মানুষের শুকনো কাশি হয়, গায়ে জ্বর অনুভব করেন, ঘ্রাণ ও স্বাদ কমে যায়।

ডেল্টা ভ্যারিয়েন্ট কি?

গত অক্টোবর মাসে ভারতে শনাক্ত হওয়া ভ্যারিয়েন্টের নাম হলো ডেল্টা।

সেখানে এটি মারাত্মক দ্বিতীয় ঢেউয়ের মাধ্যমে বিপর্যয় ঘটায়। এর ফলে সংযুক্ত আরব আমিরাত ভারত থেকে আমিরাত ভ্রমণ করা প্রায় সমস্ত যাত্রীকে ফিরিয়ে দিতে বাধ্য হয়। ডেল্টা ভ্যারিয়েন্ট বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে এবং বিশেষত যুক্তরাজ্য এবং রাশিয়ায় সংক্রমণ সংখ্যা বৃদ্ধির জন্য একে দায়ী করা হচ্ছে। এই মাসের গোড়ার দিকে, বৃটিশ কর্তৃপক্ষ বলেছে ডেল্টা ভ্যারিয়েন্ট যুক্তরাজ্যে প্রথম শনাক্ত হওয়া আলফা ভ্যারিয়েন্টের চেয়ে “৬০ শতাংশ বেশি সংক্রামক”।

ডেল্টা ভ্যারিয়েন্ট কি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে?

বিশ্বের ৬২ টির বেশি দেশে ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাপ্তাহিক মহামারী সংক্রান্ত আপডেটে বলা হয়েছে যে এটি সৌদি আরব, ওমান, বাহরাইন, কুয়েত এবং কাতারে ধরা পড়েছে।

ডেল্টা ভ্যারিয়েন্টের লক্ষণগুলো আলাদা কিভাবে?

অধ্যাপক হান্টার জানান, চিকিৎসকরা বিভিন্ন ধরনের লক্ষণের দেখা পেয়েছেন। তিনি বলেন, “এক্ষেত্রে ঠান্ডা লাগার মতো আরো কিছু লক্ষণ দেখা যাচ্ছে যেমনঃ গলা ব্যথা এবং হাঁচি”। জ্বর আসাটা খুব সাধারণ উল্লেখ করে তিনি জানান, ডেল্টা ভ্যারিয়েন্টের ক্ষেত্রে ঘ্রাণশক্তি চলে যাওয়ার খবর পাওয়া যায়নি। মাথা ব্যথা এবং সর্দি বেড়ে যাওয়া সাধারণ লক্ষণ হিসেবে রেকর্ড করা হচ্ছে।

লক্ষণগুলো কেন পরিবর্তিত হতে পারে?

অধ্যাপক হান্টার জানান, ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে শরীর বিভিন্ন ভাবে প্রতিক্রিয়া দেখাতে পারে। “এটি আমাকে অবাক করে না কারণ অন্য ধরনের করোনা ভাইরাসগুলো লক্ষ্য করলে দেখা যায়- প্রধানত চারটি উপসর্গ রয়েছে – এগুলো বেশিরভাগ ক্ষেত্রেই সাধারণ সর্দি জাগায়। এটিও সম্ভব যে ডেল্টা ভ্যারিয়েন্ট সংক্রমিতদের মধ্যে কেউ কেউ এর আগে সংক্রমিত হয়েছিল বা ভ্যাকসিন নিয়েছিল। অতএব, তাদের বিভিন্ন উপসর্গ দেখা যাচ্ছে কারণ তাদের কাছে ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য ইতিমধ্যে অ্যান্টিবডি রয়েছে।

এসব জানা জরুরী কেন?

কেউ যদি মনে করে যে তার কেবল ঠাণ্ডাই লেগেছে তবে সে করোনার পরীক্ষা করার কথা চিন্তাই করতে পারে না। এর ফলে অধিক সংখ্যক সংক্রমিত ব্যক্তিরা নিত্যদিনের মতো জীবনযাপন করেন এবং এতে ভাইরাস ছড়িয়ে পড়ার সংখ্যা বেড়ে যায়। পিতামাতারা তাদের সন্তানের শুধু সর্দি লেগেছে বলে মনে করতে পারেন এবং তাদের স্কুলে পাঠাতে পারেন। এর ফলে কমিউনিটির মধ্যে দ্রুত করোনা ছড়িয়ে পড়তে পারে। চিকিৎসকরা তাই সতর্কতা হিসেবে পিসিআর টেস্ট করার পরামর্শ দেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ