SylhetNewsWorld | এস-৪০০ নিয়ে তুরস্ক নতুন কোনো পদক্ষেপ নেবে না: বাইডেনকে এরদোগান - SylhetNewsWorld
সর্বশেষ
 গ্রেটার সিলেট এসোসিয়েশন ইন স্পেনের নির্বাচন কমিশন গঠন স্পেনের মন্ত্রীর সাথে বাংলাদেশের রেলমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত মাদ্রিদে গাজীপুর এসোসিয়েশনের নতুন কমিটি গঠন গ্রিসে রন্ধন শিল্পের প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ করলেন প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে বাংলাদেশিদের জন্য শ্রমবাজার উন্মুক্ত ও বাংলা স্কুল প্রতিষ্ঠা সিলেট সদর উপজেলা ওয়েলফেয়ার এসোসিয়েশন ফ্রান্সের কমিটি সিলেট চেম্বারের নির্বাচন শতভাগ নিরপেক্ষ করতে আমরা বদ্ধপরিকর: জলিল প্রবাসী কল্যাণ মন্ত্রীকে গ্রীস আওয়ামী লীগের সংবর্ধনা পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে

এস-৪০০ নিয়ে তুরস্ক নতুন কোনো পদক্ষেপ নেবে না: বাইডেনকে এরদোগান

  |  ১৪:২০, জুন ১৮, ২০২১

তুরস্ক ও যুক্তরাষ্ট্রের মধ্যে যেসব বিষয় নিয়ে দ্বন্দ্ব তুঙ্গে, এর মধ্যে রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্রব্যবস্থা এস-৪০০ কেনার বিষয়টি অন্যতম। তবে এ দ্বন্দ্ব মেটাতে তুরস্ক নতুন কোনো পদক্ষেপ নেবে না বলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে সাফ জানিয়ে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

বৃহস্পতিবার এরদোগান এ কথা বলেন। খবর মিডল ইস্ট আইয়ের।

এরদোগন বলেন, এস-৪০০ ক্ষেপণাস্ত্রব্যবস্থা এবং পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান এফ-৩৫ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে যে দ্বন্দ্ব তা সমাধানে তুরস্ক নতুন কোনো পদক্ষেপ নেবে না।
এস-৪০০ ইস্যুতে এর আগে গত বছর যুক্তরাষ্ট্র তুরস্কের কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এ ছাড়া রাশিয়া গোয়েন্দা তথ্য হাতিয়ে নিতে পারে- এমন আশঙ্কা থেকে

ওয়াশিংটন আনুষ্ঠানিকভাবে তুরস্ককে এফ-৩৫ প্রকল্প থেকে বের করে দেয়।

এরদোগান বৃহস্পতিবার এক সাক্ষাৎকারে বলেন, ‘আমি তাকে (বাইডেন) বলেছি, আমাদের কাছ থেকে ভিন্ন কোনো পদক্ষেপ আশা করবেন না।’

‘আমরা এফ-৩৫ যুদ্ধবিমান কেনার জন্য প্রয়োজনীয় অর্থ দিয়েছি’, যোগ করেন তিনি।

তিনি আরও বলেন, আমরা প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রব্যবস্থা কিনতে চেয়েছিলাম; কিন্তু আপনারা আমাদের তা সরবরাহ করেননি।

এদিকে এস-৪০০ ক্ষেপণাস্ত্রব্যবস্থা যেন সচল না করা হয় এ জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র— এমন অভিযোগ করা হচ্ছে তুরস্কের পক্ষ থেকে।

বিষয়টি নিয়ে মিডল ইস্ট আইকে এক কর্মকর্তা বলেন, এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এস-৪০০ এর সঙ্গে তুরস্কের স্বার্বভৌমত্ব জড়িত।

এ বিভাগের অন্যান্য সংবাদ