SylhetNewsWorld | বর্ষীয়ান জননেতা বদর উদ্দিন কামরানের প্রথম মৃত্যুবার্ষিকী আজ - SylhetNewsWorld
সর্বশেষ

বর্ষীয়ান জননেতা বদর উদ্দিন কামরানের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

  |  ১৬:১৮, জুন ১৫, ২০২১

সিলেটের মাটি ও মানুষের প্রিয় নেতা, সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য বদর উদ্দিন আহমদ কামরানের প্রথম মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার।
গত বছরের ১৫ জুন ভোর রাতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যুবার্ষিকীতে সিলেট জেলা ও মহানগর আওয়ামীলীগ ও বদর উদ্দিন আহমদ কামরানের পরিবারের পক্ষ থেকে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

গত বছরের গত ৫ জুন ওসমানী মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষায় ৬৯ বছর বয়সী বদর উদ্দিন কামরানের শরীরে করোনা শনাক্ত হয়। পরদিন তাকে শহীদ শামসুদ্দিনে ভর্তি করা হয়। ৭ জুন কামরানকে সিলেটের শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতাল থেকে উন্নত চিকিৎসার জন্য ঢাকার সিএমএইচে স্থানান্তর করা হয়।

বদর উদ্দিন আহমেদ কামরান ১৯৫১ সালের ১ জানুয়ারি সিলেটে জন্মগ্রহণ করেন। উচ্চ মাধ্যমিকে পড়ার সময় ১৯৭৩ সালে তিনি প্রথমবার সিলেট পৌরসভার ওয়ার্ড কমিশনার নির্বাচিত হন। ১৯৯৫ সালে হন সিলেট পৌরসভার চেয়ারম্যান।

২০০২ সালে সিলেট পৌরসভা সিটি কর্পোরেশনে উন্নীত হওয়ার পর কামরান মেয়র মনোনীত হন। ২০০৩ সালে সিটি কর্পোরেশনের প্রথম নির্বাচনে জিতে মেয়র পদ ধরে রাখেন তিনি।

২০০৭-০৮ সালে সেনা নিয়ন্ত্রিত তত্ত¡াবধায়ক সরকারের সময় আরও অনেক রাজনীতিবিদের মত কামরানকেও গ্রেফতার করা হয়েছিল। সে সময় জনপ্রিয়তার তুঙ্গে থাকা কামরান কারাগারে থেকে নির্বাচন করেও বিপুল ভোটে জয়ী হন।

২০১৩ সালের নির্বাচনে আরিফুল হক চৌধুরীর কাছে হেরে গিয়ে মেয়র পদ হারান কামরান। এরপর ২০১৮ সালের নির্বাচনেও তিনি লড়েছিলেন, কিন্তু জয়ী হতে পারেননি।

১৯৮৯ সাল থেকে সিলেট শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালনের পর ২০০২ সালে মহানগর আওয়ামী লীগের সভাপতি হন কামরান। সেই দায়িত্ব তিনি সামলেছেন প্রায় দেড় যুগ।

২০১৬ সালে আওয়ামী লীগের সম্মেলনে কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য পদ পান কামরান। মৃত্যুর আগ পর্যন্ত তিনি এ পদে দায়িত্বপালন করেছেন।

কর্মসূচি: বদর উদ্দিন আহমদ কামরান এর প্রথম মৃত্যুবার্ষিকীতে

আজ মঙ্গলবার বাদ আছর হযরত শাহজালাল (রহ.) এর দরগাহ মসজিদে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে জেলা আওয়ামী লীগ।

এছাড়া, মহানগর আওয়ামী লীগের কর্মস‚চির সকাল ৯টা ৩০ মিনিটে মানিকপীর গোরস্থানে মরহুমের কবর জিয়ারত, মহানগরের আওতাধীন ২৭টি ওয়ার্ডে বাদ আছর ওয়ার্ড আওয়ামী লীগের নেতৃবৃন্দ কর্তৃক নির্ধারিত মসজিদে স্বাস্থ্য বিধি মেনে মিলাদ মাহফিল সম্পন্ন করা।

পরিবারের নানা কর্মসূচি: সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও কেন্দ্রীয় আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য বদর উদ্দিন আহমদ কামরানের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে পারিবারিকভাবে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচি অনুযায়ী-১৪ জুন রাতব্যাপী খতমে কোরআন ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। এছাড়া, আজ সকাল ৯টায় মরহুমের কবর জিয়ারত ও মানিক পীর (রহ.) টিলা সংলগ্ন স্থানে শিরণী বিতরণ, পরে খতমে কোরআন ও বাদ জোহর দোয়া মাহফিল ও শিরনী বিতরণ, বাদ আসর নগরীর বিভিন্ন মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল।

এ বিভাগের অন্যান্য সংবাদ