ইরানের ব্যাপারে বাইডেনকে ট্রাম্পের নীতি থেকে সরে আসতে হবে

প্রকাশিত: ১:১৫ অপরাহ্ণ, |                          

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ নীতি থেকে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে সরে আসতে হবে বলে জানিয়েছে ইরান।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে শুক্রবার রাতে নিজের অফিসিয়াল টুইটার পেজে দেওয়া এক পোস্টে বলেন, ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা কার্যকরভাবে প্রত্যাহার করার মাধ্যমে সে কাজ করতে পারে বাইডেন প্রশাসন।

খাতিবজাদে বলেন, বাইডেনকে ট্রাম্পের পদাঙ্ক অনুসরণ বন্ধ করতে হবে এবং কার্যকরভাবে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে একথা প্রমাণ করতে হবে যে, ট্রাম্পের ব্যর্থ হয়ে যাওয়া নীতি এখন আর ওয়াশিংটন অনুসরণ করছে না।

তিনি বলেন, ইরানের কয়েক ব্যক্তির নাম নিষেধাজ্ঞার তালিকা থেকে বাদ দেওয়ার ঘটনা ভিয়েনায় চলমান সংলাপের ওপর কোনো প্রভাব ফেলবে না। এ বিষয়টিকে যুক্তরাষ্ট্রের সদিচ্ছার প্রমাণ হিসেবেও দেখছে না তেহরান। কারণ, ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক সন্ত্রাসবাদ এখনো চলছে।

প্রসঙ্গত, ভিয়েনায় পরমাণু চুক্তি নিয়ে ইরানের সঙ্গে অংশীদাররা আলোচনা করছে। ২ জুন পঞ্চম দফার আলোচনার পরও কোনো ধরনের সমাধান মেলেনি। এখন ষষ্ঠ দফার আলোচনার অপেক্ষা করছে উভয়পক্ষ। ইরানের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে ১৮ জুন।