SylhetNewsWorld | বাড়তি টিকা এখনি দান না করলে নষ্ট হবে: ইউনিসেফ - SylhetNewsWorld
সর্বশেষ

বাড়তি টিকা এখনি দান না করলে নষ্ট হবে: ইউনিসেফ

  |  ১৭:৪৫, জুন ০৮, ২০২১

করোনা থেকে সুরক্ষায় তৈরি হওয়া লাখ লাখ টিকা নষ্ট হওয়ার আশঙ্কা করছে ইউনিসেফ। ধনী দেশগুলোকে বাড়তি টিকা দরিদ্রদের দান করার আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক এই প্রতিষ্ঠানটি।

জাতিসংঘের এই শিশু বিষয়ক তহবিল বলছে, ধনী দেশগুলো যদি এখনি তাদের কাছে থাকা বাড়তি টিকা দরিদ্র দেশগুলোতে না পাঠায় তাহলে করোনাভাইরাস টিকার লাখ লাখ ডোজ নষ্ট হয়ে যেতে পারে।

যুক্তরাজ্য এবং বেশ কয়েকটি দেশ এরই মধ্যে তাদের বাড়তি ডোজ দান করার প্রতিশ্রুতি দিয়েছে। তবে দেশগুলোকে এখন সেসব ডোজ দ্রুত সরবরাহে তাগিদ দেওয়া হচ্ছে।

ধনী দেশগুলোকে ‘এখনি টিকা দান’ করতে ইউনিসেফের অনুরোধে বিলি আয়লিস ও ডেভিড বেকহামের মতো তারকারাও সংহতি জানিয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

ইউনিসেফের লিলি কাপরানি বলেন, এক পর্যায়ে, সন্দেহাতীতভাবেই আমাদের ১৮-র কম বয়সীদেরও টিকা দিতে হবে। কিন্তু এই মুহুর্তের অগ্রাধিকার হওয়া উচিত সমগ্র বিশ্বের ঝুকিপূর্ণ ও অগ্রাধিকারভিত্তিতে পাওয়া উচিত এমন গোষ্ঠীগুলোর টিকা নিশ্চিত করা।

ইউনিসেফের কর্মকর্তা কাপরানি জি-৭ দেশগুলোকে এখনি টিকা দান করা শুরুর পাশাপাশি পুরো বছরজুড়েই এই দান অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন।

‘স্বল্প আয়ের দেশগুলোকে অল্প অল্প করে নিয়মিত সররবরাহ করা দরকার, যেন ওই টিকাগুলো বিমানবন্দরের টারমাক থেকে সরাসরি স্বাস্থ্যসেবা কর্মীদের হাতে পৌঁছায়,’ বলেছেন তিনি।

এ বিভাগের অন্যান্য সংবাদ