SylhetNewsWorld | দরিদ্রদের টিকা দিতে জি-৭ কে আহ্বান জানালেন শত শত সাবেক বিশ্বনেতা - SylhetNewsWorld
সর্বশেষ

দরিদ্রদের টিকা দিতে জি-৭ কে আহ্বান জানালেন শত শত সাবেক বিশ্বনেতা

  |  ০৭:৪০, জুন ০৭, ২০২১

যুক্তরাজ্যের লন্ডনে বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর জোট জি-৭-এর তিন দিনব্যাপী সম্মেলন শুরু হতে যাচ্ছে শুক্রবার। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এই সম্মেলনে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, ইতালি, কানাডা এবং জাপানের নেতাদের সাথে সাক্ষাৎ করবেন।

এই সম্মেলনকে সামনে রেখে বিভিন্ন দেশের শতাধিক প্রাক্তন প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীরা বিশ্বব্যাপী হুমকিস্বরূপ করোনাভাইরাসের পরিবর্তন এবং প্রত্যাবর্তন রোধে বিশ্বব্যাপী ভ্যাকসিন দেয়া নিশ্চিত করতে অর্থ প্রদানের জন্য জি-৭ এর ধনী দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। ওই দেশগুলোর নেতাদের কাছে লেখা এক চিঠিতে প্রাক্তন বিশ্বনেতারা বলেন, ২০২০ সালে বৈশ্বিক সহযোগিতা ব্যর্থ হলেও ২০২১ সালেই হতে পারে নতুন যুগের সূচনা। জি-৭ এবং জি-২০ এর সহায়তা যা স্বল্প এবং মধ্যম আয়ের দেশগুলোর সহজেই ভ্যাকসিনপ্রাপ্তি নিশ্চিত করবে তা কোন দাতব্য কাজ নয় বরং তা প্রতিটি দেশের নিজেদের কৌশলগত স্বার্থেই।

সিএনএন এর এক প্রতিবেদনে আরো বলা হয়- ওই চিঠিতে স্বাক্ষরকারীদের মধ্যে প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন, টনি ব্লেয়ার; জাতিসংঘের প্রাক্তন মহাসচিব বান-কি মুন এবং ১৫ জন আফ্রিকান নেতাও রয়েছেন। তারা বলেন, সম্মেলনে আমন্ত্রিত জি-৭ এবং অন্যান্য নেতাদের বিশ্বব্যাপী মহামারী মোকাবিলার জন্য প্রতি বছর প্রায় ৩০ বিলিয়ন ডলার হিসেবে দুই বছর অর্থ প্রদানের গ্যারান্টি দেওয়া উচিত।

এক বিবৃতিতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, তিনি শীর্ষ সম্মেলনে তার সহযোগী জি-৭ নেতাদের বিশ্বকে টিকা দেওয়ার বিষয়ে দৃঢ় প্রতিশ্রুতি ব্যক্ত করার জন্য অনুরোধ করবেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ