ব্রাজিল-ভেনিজুয়েলার ম্যাচ দিয়ে পর্দা উঠছে কোপা আমেরিকার

প্রকাশিত: ৫:১১ অপরাহ্ণ, |                          

অবশেষে মাঠে গড়াচ্ছে কোপা আমেরিকার এবারের আসর। আগামী ১৩ই জুন মানে গারিনচা স্টেডিয়ামে স্বাগতিক ব্রাজিল ও ভেনিজুয়েলার ম্যাচ দিয়ে পর্দা উঠছে শতবর্ষী টুর্নামেন্টটির। ১০ই জুলাই ব্রাজিলের মারাকানা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ফাইনাল। বুধবার দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন (কনমেবল) খবরটি নিশ্চিত করেছে।
এবারের কোপা আমেরিকা আয়োজন নিয়ে জলঘোলা কম হয়নি। মূলত গত বছর আয়োজনের কথা থাকলেও বিশ্বব্যাপী করোনার প্রাদুর্ভাবে আসরটি এক বছর পিছিয়ে দেয়া হয়। কথা ছিল যৌথভাবে আয়োজক হবে কলম্বিয়া ও আর্জেন্টিনা, যা কোপা আমেরিকার ১০৫ বছরের ইতিহাসে প্রথম। কিন্তু রাজনৈতিক অস্থিরতার কারণে গত ২০শে মে আয়োজক দেশ থেকে নাম সরিয়ে নেয় কলম্বিয়া। একক আয়োজনের প্রস্তুতি নিচ্ছিলো আর্জেন্টিনা।

তবে বাধ সাধে করোনা। দেশটিতে ভাইরাসটির প্রকোপ বৃদ্ধিতে লকডাউন ঘোষণা করেছে স্থানীয় সরকার। যে কারণে কোপার ভবিষ্যত নিয়ে শঙ্কা জাগে। এরপর ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে ব্রাজিলকে আয়োজক হিসেবে ঘোষণা করে কনমেবল। এর আগে পাঁচবার কোপা আমেরিকা আয়োজন করেছে ব্রাজিল এবং প্রতিবারই শিরোপা জিতেছে তারা।

তবে ব্রাজিলেও করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে নেই। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে সাড়ে চার লাখের বেশি মানুষ মারা গেছে দেশটিতে। দৈনিক আক্রান্ত ও মৃতের সংখ্যার দিক থেকে বর্তমানে বিশ্বে দুইয়ে অবস্থান ব্রাজিলের।
আসরে ১৫ই জুন চিলির বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের কোপা আমেরিকা মিশন শুরু করবে লিওনেল মেসির আর্জেন্টিনা।