SylhetNewsWorld | ৭০ শতাংশ মানুষকে টিকা দিতে না পারলে মহামারি যাবে না - SylhetNewsWorld
সর্বশেষ

৭০ শতাংশ মানুষকে টিকা দিতে না পারলে মহামারি যাবে না

  |  ১৫:২৬, মে ৩০, ২০২১

৭০ শতাংশ লোককে টিকার আওতায় না আনতে পারলে করোনা মহামারির অবসান ঘটানো যাবে না। এমনটাই বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপীয়বিষয়ক পরিচালক হ্যান্স ক্লুগ।

ইউরোপে টিকা দেওয়ার গতি খুব ধীর হওয়ার প্রেক্ষাপটে শুক্রবার এক সাক্ষাৎকারে এ সতর্কতা উচ্চারণ করেন তিনি। বলেন, ন্যূনতম ৭০ শতাংশ লোককে আমরা টিকা দিতে না পারলে মহামারি শেষ হবে না।

তিনি বলেন, নভেল করোনাভাইরাসের নতুন ধরন নিয়ে তার মূল উদ্বেগ। ক্লুগ বলেন, আমরা জেনেছি বি.১৬১৭ (ভারতীয় ধরন) বি.১১৭ (ব্রিটিশ ধরন)-এর চেয়ে অনেক বেশি সংক্রামক। আগের যে কোনো ধরনের চেয়ে ভারতীয় ধরন দ্রুত ছড়িয়েছে। টিকা দেওয়ার গতিকে আরও দ্রুত করার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

এদিকে বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা ১৭ কোটি ছাড়িয়েছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় লাখ চার হাজার ৫০০ জনের সংক্রমণ শনাক্ত করা হয়েছে। আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে ১১ হাজার ৯৫০ জন। এর মধ্যে দিয়ে মোট মৃতের সংখ্যা ৩৫ লাখ ৩৭ হাজার ছাড়িয়েছে। করোনাভাইরাসে দ্বিতীয় তরঙ্গে ইতোমধ্যে বিপর্যস্ত ভারত। দেশটিতে সংক্রমণ কমলেও মৃত্যু মোটেও কমেনি।

গত ২৪ ঘণ্টায় ভারতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে তিন হাজার ৫৬৩ জন। এই সময়ে সেখানে আক্রান্ত শনাক্ত হয়েছে এক লাখ ৭১ হাজার ৭২৬ জনের বেশি মানুষ। ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (আইএমএ) জানিয়েছে, কোভিডের দ্বিতীয় তরঙ্গে ভারতে সাড়ে ৫০০ চিকিৎসকের মৃত্যু হয়েছে।

তার মধ্যে শুধু দিল্লিতেই শতাধিক চিকিৎসক মারা গিয়েছেন। আইএমএ-র তরফে জানানো হয়েছে, তাদের কাছে থাকা তথ্য অনুযায়ী এখন পর্যন্ত করোনার দ্বিতীয় তরঙ্গে দেশের ২৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সাড়ে ৫০০ চিকিৎসকের মৃত্যু হয়েছে। দিল্লিতে মারা গিয়েছেন ১০৪ জন চিকিৎসক।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, যুক্তরাষ্ট্রে বর্তমানে করোনার সংক্রমণ কিছুটা কমে এসেছে। একদিনে সেখানে এই ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে ২২ হাজার ৮০০ জন আর প্রাণ হারিয়েছে ৬৩০ জন। এ নিয়ে দেশটিতে মোট এই ভাইরাসে আক্রান্ত শনাক্ত হলো তিন কোটি ৪০ লাখের বেশি, আর প্রাণ হারিয়েছে ছয় লাখ আট হাজারের বেশি।

ব্রিটেনে করোনা সংক্রমণ ফের বাড়ছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে চার হাজার। ব্রিটিশ বিজ্ঞানীরা বলছেন, আগামী ২১ জুন লকডাউন শিথিল করে ‘ফ্রিডম ডে’ ঘোষণা করার কথা ছিল তা পিছিয়ে দিতে।

দেশটির পাবলিক হেলথ ইংল্যান্ড ভারতীয় ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা ঘোষণা করে বলছে পূর্বের তুলনায় তা প্রায় দুইগুণ। গত সপ্তাহ পর্যন্ত ব্রিটেনে তিন হাজার ৫৩৫ জনের ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হলেও সপ্তাহের ব্যবধানে তা বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৯৫৯ জনে। তবে ব্রিটেনে কোভিডে মৃত্যুর সংখ্যা বাড়েনি।

চীনের তৈরি করোনাভাইরাস ভ্যাকসিন করোনায় মৃত্যুর হার ৯৭ শতাংশ পর্যন্ত রোধ করতে সক্ষম বলে দাবি করেছেন গবেষকরা। উরুগুয়েতে করোনাভ্যাকের প্রাথমিক ফলাফলে এই তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছেন তারা।

দক্ষিণ আমেরিকার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক রিপোর্টে বলেছে, যারা দুই ডোজ ভ্যাকসিন গ্রহণ করেছে তাদের করোনাভাইরাসের সংক্রমণ ৫৭ শতাংশ কমেছে এবং ইনটেনসিভ কেয়ারে ভর্তি ৯৫ শতাংশ হ্রাস পেয়েছে। গবেষণা বলছে, করোনার অন্যান্য ভ্যাকসিনের তুলনায় চীনের করোনাভ্যাক ব্যাপকভাবে কার্যকর। এই ভ্যাকসিন চীনে এবং আরও প্রায় দুই ডজন দেশে প্রয়োগ করা হচ্ছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ