SylhetNewsWorld | আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রে অগ্নিকাণ্ড, তিনটি ইউনিটের উৎপাদন বন্ধ - SylhetNewsWorld
সর্বশেষ

আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রে অগ্নিকাণ্ড, তিনটি ইউনিটের উৎপাদন বন্ধ

  |  ০৫:৩১, মে ২৪, ২০২১

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রে অগ্নিকাণ্ডের ঘটনায় তিনটি ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে গেছে।

আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের নির্বাহী পরিচালক (কারিগরি) প্রকৌশলী বদিউজ্জামান জানান, শনিবার আনুমানিক বিকাল সাড়ে ৫টার দিকে হঠাৎ বিদ্যুৎ কেন্দ্রের গ্যাস ইঞ্জিন ইউনিটের সুইচ ইয়ার্ডের কারেন্ট ট্রান্সফরমারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

বিকট শব্দ হয়ে প্রাথমিকভাবে ৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন গ্যাস ইঞ্জিন ইউনিট, ২২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সিসিপিপি ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায়। পরবর্তীতে ৭টা ৫ মিনিটে ২৩০ কেভি বাসবারে কারেন্ট ট্রান্সফারে তেল লিকেজ হয়ে ২২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন মডিউলার পাওয়া প্লান্ট এবং ১৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৫নং ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায়।

আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এএমএম সাজ্জাদুর রহমান অগ্নিকাণ্ডের ঘটনার কথা স্বীকার করে বলেন, ঘটনার পর আমাদের বিদ্যুৎ কেন্দ্রের প্রকৌশলীদের প্রচেষ্টায় শনিবার রাত ৮টার মধ্যে আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের বন্ধ হয়ে যাওয়া ৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন গ্যাস ইঞ্জিন ইউনিট, ২২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সিসিপিপি ইউনিট, ২২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন মডিউলার পাওয়া প্লান্টের বিদ্যুৎ উৎপাদন চালু করা হয়েছে।

তবে ১৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৫নং ইউনিটের উৎপাদন এ রিপোর্ট লেখা পর্যন্ত চালু করা সম্ভব হয়নি। ৫নং ইউনিটের উৎপাদন কবেনাগাদ চালু হবে তা নিশ্চিত করে বলতে পারছেন না কেউ।

কেন এ ঘটনা ঘটল- এ ব্যাপারে আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এএমএম. সাজ্জাদুর রহমান বলেন, ঘটনাটি তদন্ত না করে এ বিষয়ে কিছু বলা যাচ্ছে না।

এ বিভাগের অন্যান্য সংবাদ