বাংলাদেশ প্রবাসী অধিকার ফোরামের আত্মপ্রকাশ|| নেতৃত্বে আব্দুল হালিম ও আনিছ

প্রকাশিত: ২:৩৬ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০২৪

বাংলাদেশ প্রবাসী অধিকার ফোরামের আত্মপ্রকাশ|| নেতৃত্বে আব্দুল হালিম ও আনিছ

প্রবাসীদের অধিকার রক্ষা ও দাবি-দাওয়া আদায়ে আত্মপ্রকাশ করলো ‘বাংলাদেশ প্রবাসী অধিকার ফোরাম’ নামে একটি সামাজিক সংগঠন।

প্রবাসীদের অধিকার রক্ষায় ও বিভিন্ন দাবি-দাওয়া আদায়ে সংগঠিত থাকার প্রয়োজনীয়তা থেকে দীর্ঘ আলোচনার পর এ ফোরামের জন্ম।

সকল বাংলাদেশি প্রবাসীদের প্রাপ্য অধিকার আদায়, সংরক্ষণ ও ন্যায় বিচার নিশ্চিত করতে এবং সেই সাথে সকল প্রবাসীর পরিবারের নিরাপত্তা, শিক্ষা ও চিকিৎসা সহ সকল মৌলিক অধিকার সুনিশ্চিত করতে দৃঢ়ভাবে অঙ্গীকারবদ্ধ হয়ে গত ১৩ অক্টোবর বিশ্বের বিভিন্ন দেশের প্রবাসীদের সাথে এক জুম মিটিং এর মাধ্যমে
এ কমিটি ঘোষণা করা হয়।
এর মধ্যে ১২ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছে। সৌদি প্রবাসী সাবেক ছাত্রনেতা আব্দুল হালিমকে আহ্বায়ক ও ওমান প্রবাসী আমিনুর রশীদ আনিছকে কমিটির সদস্য সচিব করা হয়েছে।কমিটির যুগ্ম আহ্বায়করা হলেন মো: উবায়দুর রহমান, রুহুল আমিন, আব্দুর রব, এ এম কাওছার সিদ্দিকী, ইঞ্জিনিয়ার সাকির হোসেন, জাহিদুল ইসলাম খাঁন, রুবেল আহমদ, মো: এনাম উদ্দিন,রাজু আহমদ চৌধুরী ও কামাল রাজা চৌধুরী।

যেসব কারণে আপনি বাংলাদেশ প্রবাসী অধিকার ফোরামের সদস্য পারেন তা এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছেন আহ্বায়ক কমিটির নেতৃবৃন্দ।

১.প্রবাসী অধিকার ফোরামের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে অবস্থিত ধর্ম বর্ণ নির্বিশেষে সকল পেশার প্রবাসী ভাই ও বোনদের মাঝে সদাচরণ আনন্দ ভাগাভাগির মাধ্যমে সম্প্রীতি স্থাপন।
২. প্রবাসীদের অধিকারের ব্যাপারে সচেতনতা সৃষ্টি ও কার্যকরী পদক্ষেপ। যেমন, √প্রতারিত অসহায় বিপদগ্রস্ত প্রবাসীদের (ফোরামের সদস্য) সর্বাত্মক সহযোগিতা করা।
√বিভিন্ন সচেতনতা ও উন্নয়নমূলক কাজে অংশ নেওয়া সহ বিভিন্ন সময়ে (মহামারী, বন্যা, নদী ভাঙ্গনসহ সকল অনাকাঙ্ক্ষিত প্রাকৃতির দুর্যোগে) অসহায় ও বিপদগ্রস্ত মানুষের কল্যাণে সাধ্যমত সাহায্য সহযোগিতা করা
√প্রবাসী বাংলাদেশীদের স্বার্থসংশ্লিষ্ট যেকোনো আইন তৈরি ও স্বার্থ বিরোধী যে কোন আইন বাতিলের জন্য কর্মসূচি গ্রহণ করা
√অসুস্থ বিদেশ ফেরত প্রবাসীদের ফ্রিতে বিমানবন্দরে সুযোগ-সুবিধাসহ সরকারি চিকিৎসা প্রদান করার দাবি আদায়ের চেষ্টা করা
√সকল প্রবাসীদের বীমার আওতায় নিয়ে আসা যাতে করে ক্ষতিগ্রস্ত প্রবাসী বীমার মাধ্যমে উপকৃত হতে পারে এজন্য কার্যকরী চেষ্টা অব্যাহত রাখা
৩.আত্মউন্নয়ন ও সমৃদ্ধি বা রূপান্তর বা ভিশন ২০৩০ বাস্তবায়নে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা।

প্রতিটি দেশে নুন্যতম দশ জন করে সদস্য সংগ্রহ করে আগামী ৩০শে সেপ্টেম্বরের মধ্যে কমিটি গঠনের আহ্বান জানানো হয়েছে আহ্বায়ক কমিটির পক্ষ থেকে।